বান্দরবানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে মানুষের ঢল

DSC08554

জেলা প্রতিনিধি, বান্দরবান:

 বান্দরবান পার্বত্য জেলায় যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহর বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে বান্দরবান শহীদ মিনারের বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি । এ সময় ভাষা শহীদদের স্মরণে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করেন প্রতিমন্ত্রী।

 এছাড়াও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, বান্দরবান জেলা প্রশাসক কে.এম তারিকুল ইসলাম, বান্দরবানের পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য্য, বান্দরবান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল কুদ্দুছ, বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ জাবেদ রেজাসহ বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক দল, স্বেচ্ছাসেবী সংগঠন, মুক্তিযোদ্ধা সংগঠন, বিভিন্ন বেসরকারি সংস্থার পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পন ও শ্রদ্ধা নিবেদন করা হয়।

আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর রাতের নিরবতা ভেঙে সাধারণ মানুষের ঢল নামে শহীদ মিনারে। একে একে জেলা আ.লীগ, জেলা বিএনপি, বান্দরবান প্রেসক্লাব, বান্দরবান মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশন, ক্ষুদ্র নৃগোষ্ঠির সাংস্কৃতিক ইনষ্টিটিউট, বান্দরবান এপেক্স ক্লাব, বান্দরবান জেলা ক্রীড়া সংস্থাসহ শ্রদ্ধা নিবেদন করছেন বিভিন্ন সংগঠন, শ্রেণি ও পেশার মানুষ। এদিকে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে বান্দরবান জেলায় বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

 ২১ ফেব্রুয়ারি সকালে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও ব্যক্তি মালিকানাধীন ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়। পরে কালো ব্যাজ ধারণ ও নগ্নপদে প্রভাতফেরী, শহীদ মিনারে কবিতা পাঠের আসর, চিত্রাংকন প্রতিযোগিতা, দেশাত্ববোধক গানের প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, জেলা প্রশাসন চত্ত্বরে একুশে বই মেলা, আলোচনা সভা, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, ধর্মীয় প্রতিষ্ঠান সমূহে শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন