parbattanews

বান্দরবানে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

বান্দরবান প্রতিনিধি:

বান্দরবানে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা বিভাগের আয়োজনে “সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে সোমবার (৩ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসক কার্যালয় সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে জেলা প্রশাসক হলরুমে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবুল কালাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম। অন্যান্যদের মধ্যে সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মারমা, জেলা সমাজসেবা বিভাগের উপপরিচালক মিল্টন মুহুরী, জেলা সমাজসেবা বিভাগের সহকারী পরিচালক বিশ্বজিত চাকমা, সমন্বিত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম, সুয়ালক, বান্দরবানের রিসোর্স শিক্ষক সত্যজিৎ মজুমদার, বিভিন্ন সরকারি-বেসরকারি বিভাগের কর্মকর্তারাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এ সময় জেলা প্রশাসক বলেন, প্রতিবন্ধীরা সমাজে অবহেলিত, তাই তাদেরকে সামাজিক মর্যাদা দেওয়ার জন্য সবাইকে আরও সচেতন হতে হবে। প্রতিবন্ধী বলে কোনো মানুষকে অবহেলা করা উচিত নয়। প্রত্যেক মানুষের সমাজে বাঁচার অধিকার আছে । দেশের একটি অংশ বিবেচনা করতে গেলে  এই প্রতিবন্ধীর তালিকায় পরে । তাদের অবহেলা না করে দক্ষ নাগরিক হিসাবে গড়ে তোলা প্রয়োজন, তাহলেই তারা আর সমজের বোঝা না হয়ে দেশের উন্নয়নে শক্তিতে পরিনত হবে। বর্তমানে প্রতিবন্ধীদের জন্য গড়ে তোলা হয়েছে অনেক প্রতিষ্ঠান , যারা দিন রাত কাজ করে যাচ্ছে প্রতিবন্ধীদের জীবন উন্নয়নে চাকরির ক্ষেএেও ব্যবস্থা করা হয়েছে প্রতিবন্ধী কোটা । সমাজের সকল মানুষ এগিয়ে আসলে প্রতিবন্ধীরাও একদিন ডিজিটাল বাংলাদেশ নির্মাণের একজন অংশিদার হবে বলে সকলে আশাবাদ ব্যক্ত করেন।

Exit mobile version