parbattanews

বান্দরবানে উন্নয়নের নামে পাহাড় কেটে মাটি বিক্রি

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবানে উন্নয়নের নামে পাহাড় কাটার অনুমতি দিয়েছে বান্দরবান পৌরসভা। আর এ সুযোগে পাহাড়ের মাটি বিক্রি করে লাখ লাখ টাকা কামিয়ে নিচ্ছে কতিপয় মাটি দস্যুরা।

পৌর এলাকার কালাঘাটা রাম কৃষ্ণ মিশনের সংলগ্ন এলাকায় বুধবার (১৩ ডিসেম্বর) সকাল থেকে এসকেভেটার দিয়ে মাটি কাটার দৃশ্য দেখা যায়।

খোঁজ নিয়ে জানাযায়, ইউজিপি-৩ এর আওতায় মেসার্স শেখ হেমায়েত আলী ও ইউটিমং ২২০ মিটার এইচ বিবি করণের কাজ পায়। ঠিকদাররা অতিরিক্ত মুনাফার আশায় স্থানীয় দু-মাটি দস্যুকে পাহাড়ের মাটি কাটার দায়ীত্ব দেয়। এদু’জন পাহাড়ের মাটি কেটে রাস্তা তৈরি করে দিবে এবং কর্তনকৃত মাটি বাইরে বিক্রি করার ঠিকাদারের সাথে চুক্তি বদ্ধ হয়েছেন বলেও জানাগেছে।

স্থানীয়রা জানান, এলাকার চিহ্নিত মাটি দস্যু হারুন ড্রাইভার ও টিটু বড়ুয়ার নেতৃত্বে এসকেভেটার দিয়ে মাটি কাটা হচ্ছে। তারা এলাকায় নিচু জমি ভরাটের জন্য বিভিন্ন লোকের সাথে চুক্তিবদ্ধ হয়ে ট্রাক ভর্তি মাটি বিক্রি করে আসছে। প্রতিটি মিনি ট্রাক ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি করে আসছে।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী মংসুই মারমা জানান, প্রকল্প বাস্তবায়নের জন্য পরিবেশ অধিদপ্তর থেকে মাটি কাটার অনুমতি নিয়েছেন। কিন্তু পাহাড়ের মাটি বাইরে বিক্রি করার কাউকে অনুমতি দেয়নি।

Exit mobile version