বান্দরবানে এনজিও গ্রাউস কর্তৃক জবরদখলকৃত ভূমি উদ্ধারের দাবিতে পাড়াবাসীর মানববন্ধন

bandarban manobbondon pic

জমির উদ্দিন:

বান্দরবান সদরের উজিপাড়া এলাকায় বেসরকারি সংস্থা গ্রাউস ও দোসর কর্তৃক জবরদখলকৃত ভূমি উদ্ধার করে ক্ষতিগ্রস্তদের ফেরত ও দোষীদের শাস্তির দাবিতে গতকাল রোববার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্ত ও পাড়াবাসী।
এনজিও’র নাম দিয়ে ব্যক্তি ফায়দা ও ভূমিদস্যুতার জন্য স্থানীয় পাড়াবাসীদের শত বছরের বন্দোবস্তী ও ভোগদখলীয় ভূমি উক্ত এনজিও গ্রাউস ও এর নির্বাহী পরিচালক চাইসিং মং জবরদখল করে নেয়। এতে করে ওই পাড়ার ৫০টি মারমা পরিবার ভূমি থেকে উচ্ছেদ হতে চলেছে। এ নিয়ে গত কিছুদিন যাবত ওই পাড়ায় উত্তেজনা বিরাজ করছে। সর্বশেষ রোববার স্থানীয় বাসিন্দারা এ ঘটনার প্রতিকার চেয়ে মানববন্ধন কর্মসূচি পালন করতে বাধ্য হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। মানববন্ধন কর্মসূচি ছাড়াও দোষীদের শাস্তি দাবি ও ভূমি উদ্ধারের জন্য জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেছেন।

মানববন্ধন চলাকালীন ক্ষতিগ্রস্থরা জানান, স্থানীয় এনজিও গ্রাউসের নির্বাহী পরিচালাক চাইসিং মংসহ একই সংস্থার আরো ৩জন কর্মকর্তা বান্দরবান সদর উপজেলার বালাঘাটা মৌজার উজিপাড়ায় কথিত রাবার বাগান সৃজনের নামে ২৫ একর পাহাড়ি ভূমি ক্রয় ও স্থানীয় হেডম্যানকে ম্যানেজ করে আরো ৫ একরসহ ৩০ একর ভূমি দেখিয়ে পাড়াবাসীর শতবছরের ভোগদখলীয় ও বান্দোবস্ত করা প্রায় ১৫০একর পাহাড়ি ভূমি জবর দখল করে নেয়। ফলে উজিপাড়ার হোল্ডিং নম্বর ২৬৮, ১৭৯, ১৩৮, ১৩৯, ১৪০ ও ৭০ এর বাসিন্দা ৫০টি মারমা পরিবার উচ্ছেদের মুখে পড়ে। এতে করে ওইসব পরিবার ভূমি হতে উচ্ছেদ আতংক ও বাস্তুহারা হওয়ার আশংকায় রয়েছেন। তারা বলেন, এনজিওর নাম দিয়ে ভূমিদস্যু চাইসিং মং ও তার দোসর মংথোয়াইচিংরা এলাকাবাসীকে উচ্ছেদ করে সেখানে তাদের রাজত্ব কায়েমের পাঁয়তারা করছে।

স্থানীয় বাসিন্দা ও বান্দরবান সদর ইউনিয়নের সাবেক মেম্বার পোকাই মং জানান, তার নামে বান্দোবস্ত করা ১০ একর পাহাড়ি ভূমি ও (১৫ বছর বয়সী) সেগুন, গামার ও বিবিধ জাতের বৃক্ষ দ্বারা সৃজন করা বাগান জবরদখল করে নিয়েছে গ্রাউস কর্মকর্তারা।
ক্ষতিগ্রস্ত মং পুজু মারমা জানান, বান্দোবস্তকরা সেগুন, গামার ও ফলজ বাগানসহ ৫ একর পাহাড়ি ভূমি জবরদখল করেছে গ্রাউসের নির্বাহী পরিচালক চাইসিং মং মারমা ও তার সহযোগীরা।
দখল হওয়া ভূমির সংলগ্ন ভূমির মালিক চ থুইপ্রু জানান, গ্রাউস কর্মকর্তা ও তার ক্যাডার বাহিনী যে কোনো সময় তার সৃজন করা বাগানও দখল করে নিতে পারে সে আতংক তার মধ্যে বিরাজ করছে।

উজিপাড়ার প্রবীণ ব্যক্তি চথুই প্রু মারমা, গৃহবধূ ক্রাবাই নিও মারমাসহ ১৩টি পরিবারের সদস্যরা যুক্তস্বাক্ষরে অভিযোগে জানান, উজিপাড়ার ৫০টি মারমা পরিবার গ্রাউস এনজিও’র নির্বাহী পরিচালক, বালাঘাটা মৌজা হেডম্যান ও পাড়া কারবারীর হাতে জিম্মি এবং তাদেরই উস্কানিতে এ পাড়াবাসী ও জবরদখলকারীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘাতের আশংকা বিরাজ করছে।
রোববার সকালে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে জেলা প্রশাসকের নিকট গ্রামবাসীর পক্ষে স্মারকলিপি প্রদানকালে পাড়ার নেতৃবৃন্দ জানান, প্রথম শ্রেণির জমিকে তৃতীয় শ্রেণির জমি দেখিয়ে এবং মৌজা হেডম্যানের জালিয়াতি প্রতিবেদন নিয়ে পাড়াবাসীর শতবছরের ভোগদখলীয় ভূমি জবরদখল করায় নিস্ব বনে গেছেন উজিপাড়ার ৫০টি মারমা পরিবার। তারা নিজভূমে পাহাড়ি ভূমির মালিকানা ফিরে পেতে প্রয়োজনে আরও কঠোর আন্দোলনে যেতে পারেন বলেও জানান।

এ ব্যাপারে গ্রাউস নির্বাহী পরিচালক চাইসিং মং মারমা জানান, তিনি আরেকটি এনজিও  বিপিকেএস  থেকে গত বছর গ্রাউস এর নামে ২৫ একর ভূমি ক্রয় করা হয়। এছাড়া আরও ৫ একর ভূমিতে মৌজা হেডম্যানের কাছ থেকে অনুমতি নিয়ে রাবার বাগান সৃজন করা হয়েছে। তিনি বা তার প্রতিষ্ঠান কারো জায়গা অবৈধভাবে দখল করেননি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন