বান্দরবানে কঠিন চীবর দানোৎসব উদযাপন

fec-image

সংযম ও সমাধির পবিত্র ত্রৈমাসিক প্রবারণা পূর্ণিমার পর বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়ে‌ছে।

শুক্রবার (৫ নভেম্বর) বান্দরবান সদরের রোয়াংছড়ি বাসস্টেশন সংলগ্ন সার্বজনীন কেন্দ্রী বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকার আয়োজনে এ দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়।

‌দিনব‌্যাপী কঠিন চীবরদান উপলক্ষে প্রথমে ভোর ৫টায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় সূত্রপাঠ, জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, পূজনীয় ভিক্ষুসংঘের প্রাতঃরাশ, বুদ্ধপূজা, অষ্টপরিষ্কারদান, মহাসংঘদান, কঠিন চীবরদান ও ধর্মদেশনা প্রদান করা হয়।

এসময় ধর্মদেশনা প্রদান করেন সাতকানিয়া-লোহাগাড়া ভিক্ষু সমিতির সভাপতি ভদন্ত রতপ্রিয় মহাথের, রামু প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ ভদন্ত সারমিত্র মহাথের, বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত চন্দ্র জ্যো‌তি স্বির, আবাসিক ভিক্ষু ভদন্ত পরমানন্দ ভিক্ষুসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষরা।

অনুষ্ঠান উপস্থিত ছিলেন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি বেসান্ত বড়ুয়া, সাধারণ সম্পাদক প্রজ্ঞাসার বড়ুয়া পাপন, অর্থ সম্পাদক শ্রী জয়সেন বড়ুয়া, বান্দরবান পৌরসভার সাবেক প্যানেল মেয়র দিলীপ বড়ুয়াসহ বিহারের দায়ক-দায়িকা ও বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন