parbattanews

বান্দরবানে কলাগা‌ছের সুতায় তৈ‌রী হচ্ছে নানান প্রকারের সামগ্রী

বান্দরবানে কলাগাছের তন্তু থেকে তৈরী হচ্ছে সুতা। পরে সেই সুতা দিয়ে হাতে তৈরী করা হচ্ছে চাদর,ব্যাগ,মাদুরসহ নানান ধরনের ব্যবহার্য সামগ্রী।

বুধবার (১৫‌ফেব্রুয়ারি) সকা‌লে ২ সপ্তাহব্যাপী বান্দরবান ম‌হিলা বিষয়ক অধিদপ্তরের ব্যবস্থ্যাপনায় এবং জেলা প্রশাস‌নের আয়োজ‌নে কালাঘাটায় কলাগা‌ছের তন্তু থে‌কে সুতা তৈ‌রি ও সেই সুতা থে‌কে কাপড় তৈ‌রির প্রশিক্ষণ প‌রিদর্শন ক‌রে‌ছেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছ‌মিন পারভীন তিবরী‌জি। ২ সপ্তাহব্যাপী এ প্রশিক্ষ‌ণে ম‌হিলা বিষয়ক অ‌ধিদপ্ত‌রের নিব‌ন্ধিত ৩১জন ম‌হিলা অংশ নেন।

এ সময় প‌রিদর্শনকা‌লে জেলা প্রশাসক ইয়াছ‌মিন পারভীন তিবরী‌জি ব‌লেন, বান্দরবা‌নে মানু‌ষের আঙ্গিনার আশপাশ ছাড়াও পাহা‌ড়ের আনা‌ছে কানা‌ছে প্রচুর কলাগাছ র‌য়ে‌ছে। কিন্তু কলাগাছ থে‌কে এত সুন্দর সুতা তৈ‌রি হয় তা জানা‌ ছিল না। বর্তমা‌নে কলাগাছ থে‌কে প্রচুর প‌রিমা‌নে উৎকৃষ্টমা‌নের সুতা তৈ‌রি হ‌চ্ছে। বিষয়‌টি সম্প‌র্কে এলাকার সবাইকে প্রশিক্ষণ দি‌য়ে তা‌দের স্বাবলম্বী করা হ‌চ্ছে।

তি‌নি আরও ব‌লেন, আরো কিছু গাছ র‌য়ে‌ছে যার আশগু‌লো খুবই মসৃণ। সেগু‌লো পর্যায় ক্রমে পরীক্ষা ক‌রে দেখা হ‌বে তা থে‌কে সুতা তৈ‌রি করা যায় কিনা।আর এতে ক‌রে দে‌শে সুতার চা‌হিদা অ‌নেকটাই পূরন হ‌বে ব‌লেও জানান তি‌নি।

এছাড়া বান্দরবা‌নের ম‌হিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস, সমন্বয়কারী সাইং সাইং উ নি‌নি, শিক্ষক রাধাবতী দেবী, হেমন্ত কুমার সিংহসহ প্রশিক্ষণার্থীরা উপ‌স্থিত ছি‌লেন।

Exit mobile version