parbattanews

বান্দরবানে চা-পরাটার দাম বাড়ায় ভোক্তাদের ক্ষোভ

স্টাফ রিপোর্টার:

নিত্য ও আনুষাঙ্গিক অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য ও পণ্যের দাম না বাড়লেও হঠাৎ করেই বান্দরবানে চা, পরটা, সমুচা ও সিঙ্গারার দাম বাড়ানো হয়েছে। অধিক লাভের আশায় বান্দরবান রেস্টুরেন্ট মালিক সমিতি প্রশাসনের অনুমতি না নিয়ে দাম বৃদ্ধি করেছে বলে জানা গেছে। আর হঠাৎ এসব খাবারের দাম বাড়াতে বিপাকে পড়েছে ওই এলাকার সাধারণ মানুষ। এ নিয়ে প্রতিদিনই ভোক্তা ও রেস্টুরেন্ট মালিকদের মধ্যে ঘটছে তর্কাতর্কি এমনকি হাতাহাতির ঘটনা।

মুক্ত বাজার অর্থনীতিতে কোন পণ্যের দাম বাড়তে হলে অবশ্যই প্রশাসনের অনুমতি নিতে হয়। যদিও বান্দরবান রেস্টুরেন্ট মালিক সমিতির সভাপতি এ বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন।

সাধারণ ভোক্তাদের অভিযোগ, গত ৫ জানুয়ারি থেকে বিনা নোটিশে বান্দরবান শহরের রেস্টুরেন্টগুলোতে হঠাৎ করে চা, পরাটা, সমুচা, সিঙ্গারার দাম এক টাকা করে বাড়িয়ে দেয়া হয়। রেস্টুরেন্ট মালিকরা পণ্য বিক্রয়ের সাথে ভোক্তাদের থেকে ভ্যাটের টাকা আদায় করলেও সরকারকে ভ্যাট ফাঁকি দেয়ার অভিযোগও উঠেছে।

একাধিক ভোক্তা জানিয়েছেন, খাবারের মান না বাড়িয়ে দাম বৃদ্ধি করেছে রেস্টুরেন্ট মালিকরা। চা,পরাটা, সিঙ্গারা ও সমুচা তৈরীতে আনুষাঙ্গিক কোন পণ্যের দাম বৃদ্ধি না হলেও অধিক লাভের আশায় রেস্টুরেন্ট মালিক সমিতি মিটিং করে দাম বাড়িয়েছে।

আবার অনেক ভোক্তা মনে করেন, বান্দরবান প্রশাসন ও সরকারের কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করতে পরিকল্পিতভাবে রেস্টুরেন্ট মালিক সমিতি এ কাজটি করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে রেস্টুরেন্ট মালিক সমিতির সভাপতি গিয়াস উদ্দিন মাস্টার জানান, সরকার বিদ্যুৎ বিল বাড়িয়েছে। দোকান মালিক ভাড়া বাড়িয়েছে। এছাড়া পানি, শ্রমিক ও জ্বালানির মূল্য বৃদ্ধি হওয়ায় লোকসান কমাতে কয়েকটি পণ্য এক টাকা করে বাড়তে আমরা বাধ্য হয়েছি। গত দু’বছর আমরা কোন পণ্যের দামই বাড়াইনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যবসা করি আমরা, লাভ লোকসান আমাদের। কোন পণ্যের দাম বাড়তে প্রশাসনের অনুমতি নিতে হবে তা আমাদের জানা নেই।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সভাপতি মনিরুল ইসলাম মনু বলেন, শহরে রেস্টুরেন্ট মালিকরা ভোক্তাদের কাছ থেকে পণ্যের ভ্যাটের টাকা আদায় করলেও সরকারকে তারা ভ্যাট দেয় না। প্রয়োজনীয় কোন পণ্যের দাম না বাড়লেও বিনা কারণে অধিক লাভের আশায় প্রশাসনের অনুমতি না নিয়ে পণ্য প্রতি এক টাকা করে বাড়িয়েছে।

গত ১১ জানুয়ারি জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সভায় রেস্টুরেন্ট মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক পণ্যের দাম বাড়া নিয়ে কোন সদুত্তর দিতে না পারায় এক মাসের মধ্যে এর কারণ উল্লেখ করে রির্পোট দিতে বলেছেন অতিরিক্ত জেলা প্রশাসক ফারুখ আহম্মদ।

Exit mobile version