parbattanews

বান্দরবানে চ্যাম্পিয়ন কালেক্টরেট স্কুল

Bandarban pic-6.5

স্টাফ রিপোর্টার:

সকাল থেকেই সূর্যের অফুরন্ত নির্মল হাসি। হাসি মাখা রোদে তর্কে বিতর্কে বিজ্ঞানের সাথে এই স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হলো জাতীয় স্কুল বিজ্ঞান বির্তক প্রতিযোগিতা। শুক্রবার চতুর্থ বারের মতো বান্দরবান জেলার সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান বির্তক প্রতিযোগিতা। অনুষ্ঠানে ক্ষুদে বিতার্কিকরা ক্ষুরধার বির্তকে বিচারক ও উপস্থিত দর্শকদের মাতিয়ে রাখেন। জাতীয় স্কুল বিজ্ঞান বির্তক প্রতিযোগিতায় শহরের চারটি শিক্ষা প্রতিষ্ঠানের বিতার্কিকরা অংশ গ্রহণ করেন। এবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে কালেক্টরেট স্কুল।

জাতীয় স্কুল বিজ্ঞান বির্তক প্রতিযোগিতার উদ্বোধন করেন, জেলা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কুদ্দুস। এ সময় তিনি বলেন, বিজ্ঞান ছাড়া কোনো কিছু কল্পনায় করা যায় না। ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান ভীতি দূর করে, বিজ্ঞান বিষয়ক চিন্তা চেতনায় সৃজনশীল হতে আগ্রহী করে তুলছে সমকাল। তিনি সমকালের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রতি বছর আরো বৃহৎ আকারে বিজ্ঞান বিষয়ক বির্তক আয়োজনের ঘোষণা দেন।

এর পরই শুরু হয় ক্ষুদে বিতার্কিকদের ঝড় তোলা বিজ্ঞান বিষয়ক বির্তক। ফাইনালে যুক্তি পাল্টা যুক্তি খ-নের মধ্য দিয়ে এবারের চতুর্থ জাতীয় স্কুল বিজ্ঞান বির্তক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বান্দরবান কালেক্টরেট স্কুল। তারা গতবার জেলা ও চট্টগ্রামের বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন দল বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের বিতার্কিকদের পরাজিত করে। চ্যাম্পিয়ন দলের বিতার্কিকরা হলেন, কালেক্টরেট স্কুলের ইসরাত জাহান বৃষ্টি, হুমায়রা আজিজ ও দলনেতা রুবায়েত হাসান রক্তিম। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক হিসেবে নির্বাচিত হয়েছে কালেক্টরেট স্কুলের দলনেতা রুবায়েত হাসান রক্তিম। রানার্স আপ দলে ছিলেন, বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থী মিনহাজুল আবেদীন রবিন, তাহসান রহমান আলভী, দলনেতা সুলতানুল আরেফিন বায়েজিদ। এছাড়াও প্রতিযোগিতায় অংশ নেয় বালাঘাটা বিলকিছ বেগম উচ্চ বিদ্যালয় ও ডন বস্কো উচ্চ বিদ্যালয়ের বিতার্কিকরা।

স্কুল পর্যায়ে বিজ্ঞান বির্তক শেষে বিতার্কিকদের মাঝে চ্যাম্পিয়ন, রানার্স আপ ও শ্রেষ্ঠ বির্তাকিক ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল কুদ্দুস।

Exit mobile version