বান্দরবানে জেডিসিতে পরীক্ষার্থীর হার কমে যাওয়ায় জনমনে নানা প্রশ্ন: জেএসসি ও জেডিসিতে ৩৯৩১ জন পরিক্ষার্থী

1384979_593734327357530_1832896745_n

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবান জেলায় জুনিয়ার স্কুল সার্টিফিকেট (জে এস সি) ও জুনিয়ার দাখিল সার্টিফিকেট (জে ডি সি) পরিক্ষায় ৩৯৩১ জন পরিক্ষার্থী অংশ নিবে। জেলার সাত উপজেলায় ১৮ টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরিক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এ বছরে জেএসসিতে পরিক্ষার্থীর সংখ্যা বাড়লেও জেডিসিতে পরিক্ষার্থীর কমে যাওয়ার খবর পাওয়া গেছে। পরিক্ষার সকল প্রস্তুতি সম্পর্ন করেছে আয়োজকারা।

জেলা মাধ্যমিক অফিস সূত্রে জানা যায়, এ বছর জেএসসি পরিক্ষায় ৩৫২২ শিক্ষার্থীর জন্য ১৩টি কেন্দ্র নির্ধারন করা হয়েছে। এবং জে ডি সি ৪০৯ জন শিক্ষার্থীর জন্য ৫ টি কেন্দ্র নির্ধারন করা হয়েছে। সদর উপজেলায় ১০৬৫ পরিক্ষার্থীর জন্য ২টি, রুমা উপজেলায় ২০৮ পরিক্ষার্থীর জন্য ১টি, রোয়াংছড়ি উপজেলায় ১৪৫ পরিক্ষার্থীর জন্য ১টি, আলীকদম উপজেলার ৩৪৭ জন পরিক্ষার্থীর জন্য ২, লামা উপজেলার ১০০১ জন পরিক্ষার্থীর জন্য ৫টি এবং নাইক্ষংছড়ি উপজেলার ৫৩১ জন পরিক্ষার্থীর জন্য ২টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় এবারে জেএসসি পরিক্ষায় ৬০৩ জন শিক্ষার্থী বেশী।

জেডিসি পরীক্ষা চার উপজেলা অনুষ্ঠিত হবে। ৪০৯ জন পরিক্ষার্থীর জন্য ৫টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। সদর উপজেলায় ৪৫ জন পরিক্ষার্থীর জন্য ২টি, আলীকদম উপজেলার ৩৩ জন পরিক্ষার্থীর জন্য ১, লামা উপজেলার ২১৮ জন পরিক্ষার্থীর জন্য ২টি এবং নাইক্ষংছড়ি উপজেলার ১১৩ জন পরিক্ষার্থীর জন্য ১টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে।  
গতবছর এ চার উপজেলায় জেডিসিতে ৪২৬ জন পরিক্ষার্থী অংশ নিয়েছিল। চলতি বছরে ৪০৯ জন পরিক্ষার্থী অংশ নেওয়ায় ১৭ জন পরিক্ষার্থী কমে গেছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মতর্কা।   

গতবছরের তুলনায় এবারে জেএসসি পরিক্ষায় ৬০৩ জন পরিক্ষার্থী বাড়লেও জেডিসিতে পরিক্ষার্থীর হার কমে যাওয়ায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন