বান্দরবানে জেলা জজ ও পিপির বিরুদ্ধে আইনজীবীদের স্মারকলিপি

জমির উদ্দিন:

বান্দরবানের জেলা ও দায়রা জজ হোসাইন হেলাল ও সরকারি কৌঁসুলি (পিপি) মহিউদ্দিনের বিরুদ্ধে অনভিজ্ঞ ও বিচার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ করে আইনজীবীদের একাংশ স্মারকলিপি দিয়েছেন বৃহস্পতিবার জজ আদালত পরিদর্শনে আসা এক বিচারপতির মাধ্যমে প্রধান বিচাপতির বরাবরে।
নাম প্রকাশে অনিচ্ছুক সিনিয়র কয়েকজন আইনজীবী জানান, দীর্ঘদিন ধরে জেলা ও দায়রা জজ আদালতে বিচারিক প্রক্রিয়ায় অনিয়ম চলছে। জেলা জজ হোসাইন হেলাল বিচারিক প্রজ্ঞার অভাব এবং যুগ্ন জেলা জজ পদ শূন্য থাকায় এ সংকটের সৃষ্টি হয়েছে। সরকারি কৌঁসুলি (পিপি) মহিউদ্দিনের চেম্বারের আইনজীবীরা প্রভাব বিস্তার ও অনিয়মের মাধ্যমে জামিন অযোগ্য বহু মামলার আসামিকে বেকসুর খালাস ও জামিন দিয়েছে।

সংকট নিরসনের দাবীতে প্রধান বিচারপতির বরাবরে পাঠানো স্মারকলিপিতে বলা হয়েছে, জেলা জজ হোসাইন হেলালের অনভিজ্ঞতা ও অদক্ষতায় বিচারিক প্রক্রিয়া কার্যত পিপি মহিউদ্দিন ও তাঁর চেম্বারের কনিষ্ঠ আইনজীবীদের (জুনিয়ার) নিয়ন্ত্রণে চলছে। অনেক ক্ষেত্রে পিপি নিজেই মামলার রায় ও আদেশ লিখে দিয়ে থাকেন। পিপির চেম্বারের কনিষ্ঠ আইনজীবীরা প্রভাব খাটিয়ে ও অস্বচ্ছ প্রক্রিয়ায় হত্যা, মাদকদ্রব্য, ধর্ষণ ও অস্ত্র মামলাসহ জামিন অযোগ্য বহু মামলার আসামিকে বেকসুর খালাস ও জামিন দিয়েছেন বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

জেলা জজ ও পিপির বিরুদ্ধে আইনজীবীদের স্মারকলিপির অভিযোগ অস্বীকার করে সাংবাদিকদের পিপি মহিউদ্দিন বলেছেন, সহজে নিষ্পত্তিযোগ্য কিছু মামলা ঝুলিয়ে না রেখে যথাযথ আইনি প্রক্রিয়ায় নিষ্পত্তি করা হয়েছে। আদেশ ও রায় পক্ষে না গেলে আইনজীবীদের কেউ কেউ অসন্তুষ্ট হতে পারেন। কিন্তু যথাযথ আইনি প্রক্রিয়াতে আদালত চলছে। আদালতের রায় ও আদেশ সম্পর্কে কোনো তদন্ত হয় না এবং এ ব্যাপারে কোথাও অভিযোগ উত্থাপন করাও সংগত নয় বলে পিপি মহিউদ্দিন মন্তব্য করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন