বান্দরবানে ডায়‌রিয়া রোগীদের জন্য ফিল্ড হাসপাতাল

fec-image

বান্দরবানের থানচির রেমাক্রী ইউ‌নিয়‌নের দুর্গম অঞ্চ‌লে ডায়রিয়া রোগীদের চিকিৎসা দিতে ১০ শয্যা বিশিষ্ট ফিল্ড হাসপাতাল চালু করা হয়েছে। রেমাক্রীর বড় মদকের য়ংলংপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই হাসপাতাল চালু করে‌ছে বান্দরবান স্বাস্থ্য বিভাগ।

শনিবার (১৮ জুন) বান্দরবানের সিভিল সার্জন ডা. নিহাররঞ্জন নন্দী ব‌লেন, ‘বৃহস্পতিবার বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে স্বাস্থ্য বিভাগ ‌ফিল্ড হাসপাতালটি চালু করেছে। রেমাক্রী ইউনিয়নের সাতটি ম্রোপাড়ার মানুষ হঠাৎ ডায়রিয়ায় আক্রান্ত হয়। আক্রান্ত ব্যক্তিরা সুস্থ‍ না হওয়া পর্যন্ত হাসপাতাল পরিচালনা করা হ‌বে।’

এদিকে থানচি স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ বলেন, ‘এক সপ্তাহে রেমাক্রী ইউনিয়নের বড় মদকের দুর্গম আন্দারমানিকে ডায়রিয়া অনেকটা নিয়ন্ত্রণে এসে‌ছে। পরবর্তী‌ সময়ে যেন এরকম প‌রি‌স্থি‌তি সৃ‌ষ্টি না হয়, সেজন্য বড় মদকে একটি মিনি হাসপাতাল নির্মাণ এবং সেখা‌নে একজন এমবিবিএস চিকিৎসক দেওয়া হ‌বে। এ ছাড়া প্রয়োজনীয় জনবল এবং ওষুধও সরবরাহ করা হবে।’ বিশুদ্ধ পা‌নির সংকট নিরস‌নে প্রতিটি পাড়ায় একটি করে মোট ৩০টি গভীর নলকূপ স্থাপন করা হ‌বে ব‌লেও জানান তিনি।

উল্লেখ্য, বান্দরবানে গত ৭ থেকে ১৬ জুন পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১০ জন মারা গেছেন। এ ছাড়া আরও ৭০ জ‌নের মতো আক্রান্ত হ‌য়ে‌ছে। বিজিবি ও স্বাস্থ্য বিভাগ আক্রান্তদের চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে। বর্তমানে প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রণে এলেও স্বাভাবিক হতে আরও সময় লাগবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন