parbattanews

বান্দরবানে নদীতে ফুল ভাসিয়ে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিষু উৎসব শুরু

নিজস্ব প্রতিনিধি, বান্দরবান:

সাঙ্গু নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে বান্দরবানে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিষু উৎসব শুরু হয়েছে।

শুক্রবার (১২এপ্রিল) সকাল ৭টায় এ উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। তঞ্চঙ্গ্যারা বৈশাবীকে তাদের ভাষায় বিষু বলে থাকে। একই দিন চাকমারাও ভিন্ন নামে পালন করছে বিজু উৎসব।

সকালে ফুল বিষু উপলক্ষে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা বান্দরবানের বালাঘাটা মুখে সাঙ্গু নদীতে বাহারি রঙের ফুল ভাসিয়ে পরিবার ও জাতির জন্য মঙ্গল কামনা করে প্রার্থনা করেন।

এই জনগোষ্ঠীর মতে, পুরানো বছরের দু:খ, গ্লানি ও পাপাচার থেকে মুক্তির জন্য বৌদ্ধের উদ্দেশ্যে নদীতে ফুল ভাসানো হলে নতুন বছর সুখ ও সমৃদ্ধিময় হয়।

ফুল ভাসানো শেষে শহরের বালাঘাটাসহ বিভিন্ন পল্লীতে তরুণ-তরুণীরা মেতে উঠে শত বছরের ঐতিহ্যবাহী ঘিলা খেলায়। শুক্রবার (১২ এপ্রিল) রাতব্যাপী চলবে এই খেলা। পূণ্য লাভের আশায় ঘিলা খেলা আয়োজন করে থাকে তারা।

এছাড়াও একই দিন বিকালে শহরের বালাঘাটা বিলকিচ বেগম উচ্চবিদ্যালয় মাঠে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ক্রীড়া অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। রাতব্যাপী তঞ্চঙ্গ্যা যুবক-যুবতীরা ওখানে ঘিলা খেলবে।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

বান্দরবানে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিষু উৎসব কমিটির সদস্য সচিব সাংবাদিক উজ্জল তঞ্চঙ্গ্যা জানান, ঘিলা তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের জন্য পবিত্র বস্তু। বিভিন্ন এলাকার তঞ্চঙ্গ্যারা এই খেলায় অংশ গ্রহণ করে। আগে ছোট পরিসরে আয়োজন করা হলেও এখন বর্ণাঢ্য ভাবে এই খেলার আয়োজন করা হয়।

Exit mobile version