parbattanews

বান্দরবানে পার্বত্য লোকজ মেলায় দিদার-সামশু বলী যৌথ চ্যাম্পিয়ন

Bandarban Boli pic- 20.10
নিজস্ব প্রতিবেদক:
বর্ণাঢ্য আয়োজনে তিনদিনব্যাপী পার্বত্য লোকজ মেলা সম্পন্ন হয়েছে। সোমবার বলী খেলা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে এ মেলা সম্পন্ন হয়। বলী খেলায় কক্সবাজার রামুর দিদার ও উখিায়র সামশু যুগ্ন চ্যাম্পিয়ন হয়েছে।

অনুষ্ঠানে জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, ভারপ্রাপ্ত পার্বত্য জেলা পরিষদ চেয়্যারম্যান, জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মোমিনুর রশিদ আমিন, অতিরিক্ত পুলিশ সুপার মাহতাব উদ্দিন, প্রেস ক্লাবের সভাপতি অধ্যাপক ওসমান গনি, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি দীপ্তি কুমার বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

৩২ জন বলীর অংশ গ্রহনে রাজার মাঠ কানায় কানায় পূর্ণ হয়ে উঠে। চ্যাম্পিয়ান নির্ধারনী খেলায় চট্টগ্রামের জব্বার আলী বলী খেলায় ১১বার ও কক্সবাজারের ১৪ বারের চ্যাম্পিয়ান দিদার লড়ে নবাগত সামশু বলীর সাখে। কেউ কাউকে চুড়ান্ত ভাবে পরাজিত করতে না পারায় উভয়কে রেফারী যুগ্ন চ্যাম্পিয়ন ঘোষণা করে।
পাহাড় ও সমতলের বসবাসকারী ১৪টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক, জীবন মান, কৃষ্টি, ভাষা ও ঐতিহ্য বিশ্ববাসীর কাছে পরিচয় করিয়ে দিতে শনিবার নীলাচল পাহাড়ের চুড়ায় পার্বত্য লোকজ মেলার উদ্বোধন করা হয়।

স্থানীয় রাজার মাঠে তিনদিন ব্যাপী মারমা, চাকমা, গারো, মনিপুরী, বম, খাসিয়া, ত্রিপুরা, রাখাইন, মরং, লুসাই, তঞ্চগ্যা, হাজং, চাক ও খেয়াং ১৪টি সম্প্রদায়ের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়। অনুষ্ঠানে প্রিয় দর্শনী নির্বাচিত করা হয়।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও চ্যানেল আই এর আয়োজনে এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বান্দরবান পৌরসভা ও সেনা রিজিয়ন, ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় কিউট-চ্যানেল আই পার্বত্য লোকজ মেলার আয়োজন করা হয়।

Exit mobile version