parbattanews

বান্দরবানে পৌর এলাকায় অনলাইন স্কুল

স্টাফ রিপোর্টার:

বান্দরবানের পৌর এলাকায় সুবিধা বঞ্চিত শিশু শিক্ষার্থীরা শিক্ষা নিচ্ছে সম্পূর্ণ তথ্য প্রযুক্তি নির্ভর অনলাইন স্কুলে। শিক্ষার্থীরা স্বপ্ন দেখছে আধুনিক শিক্ষায় আলোকিত মানুষ হওয়ার।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বান্দরবান শহর থেকে প্রায় ৪ কিলোমিটার দুরে কানাপাড়ায় স্থাপিত করা হয়েছে অনলাইন স্কুল। এই পাড়াসহ আরো কয়েকটি সুবিধা বঞ্চিত পাড়ার শিশুদের লেখাপড়ার জন্য এক একর পাহাড়ি ভূমির উপর এ বছরের মার্চ মাসে চালু করা হয় বান্দরবানের প্রথম অনলাইন স্কুল। সম্পূর্ন বিনা বেতনে প্রচলিত শিক্ষার পাশাপাশি ইংরেজী শিক্ষার সুযোগ পাচ্ছে শিশু শিক্ষার্থীরা।

এ ব্যাপারে অভিভাবক রিয়া তংচঙ্গ্যা বলেন, স্কুলটি চালু হওয়ার কারণে আমাদের সন্তানরা সেখানে পড়ালেখা করার সুযোগ পাচ্ছে। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন এবং জাগো ফাউন্ডেশন শিক্ষালাভের আধুনিক এ সুযোগ করে দিয়েছে পাহাড়ি জনপদের শিশুদের।

সকাল ৮টা থেকে সাড়ে বারটা পর্যন্ত চার থেকে ছয় বছর বয়সী ৪০টি শিশু পাঠ নিচ্ছে ছোট্ট ক্লাসরুমে বসে। কম্পিউটারের বড় মনিটরে ইন্টারনেটের মাধ্যমে ঢাকা থেকে তাসনোভা আলম নামের এক শিক্ষিকা পাঠ দিয়ে থাকেন শিক্ষার্থীদের। ছড়া আর ছবিতে পাঠ নেয় শিশু শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষে তাদের উপস্থিতিও শতভাগ।

Exit mobile version