বান্দরবানে বন উজাড় কর‌ছে স‌রোয়ার ও কামাল 

fec-image

বান্দরবানের মেঘলা, নীলাচল, টাইগার পাড়া, কানাপাড়া, চেমীরমুখ, মা‌ঝের পাড়ার চা বো‌র্ডের আশপাশসহ সদরের বি‌ভিন্ন এলাকার সেগুন, গামারীসহ বি‌ভিন্ন প্রজা‌তির বন উজার কর‌ছে স‌রোয়ার জামাল ও মেঘলার কামাল।

স্থানীয়রা জানায়, স‌রে‌ায়ার জামাল ও ‌মেঘলার কামাল একসময় বিএন‌পি কর‌লেও বর্তমা‌নে মেঘলার কামাল আওয়ামী লী‌গে যোগ দিয়ে‌ছে। আর এ সু‌যোগ‌কে কা‌জে লা‌গি‌য়ে ক‌য়েকবছর ধ‌রে বান্দরবান সদ‌রের মেঘলা, নীলাচল, কানাপাড়া, মা‌ঝের পাড়ার চা বোর্ড এলাকা, চেমীরমুখ, গোয়া‌লিয়া খোলা, রেইচা, টাইগার পাড়াসহ বি‌ভিন্ন এলাকার গাছ কে‌টে বন উজার কর‌ছে।

এদুজন ছাড়াও আলাউ‌দ্দিন, জ‌লিল সওদাগর, ডা: আ‌নোয়ার, আমান উল্লাহসহ বেশ ক‌য়েক জ‌নের নাম উ‌ঠে এ‌সে‌ছে বন উজা‌রের তা‌লিকায়। আর উজার করা এসব গাছ বন কর্তা‌দের ম‌্যা‌নেজ ক‌রে ও বন বিভা‌গের দেয়া প্রহরা চৌ‌কি পার হ‌য়ে চ‌লে আস‌ছে বান্দরবান সদ‌রে। আবার কিছু কিছু গাছ চ‌লে যা‌চ্ছে চট্টগ্রা‌মেও। এছাড়া বি‌ভিন্ন ব্রিক ফিল্ড ও লু‌ম্বিনী গা‌র্মেন্ট‌সের লাক‌ড়ির জোগানও দি‌চ্ছে এ দুজন।

বান্দরবা‌নের বা‌সিন্দা আবদুল হা‌কিম জানান, স‌রোয়ার ও কামাল দুজনই চোরাই গাছ ব‌্যবসা ক‌রে আজ কো‌টিপ‌তি। তা‌দের অন‌্য কোন ব‌্যবসা না থাক‌লে এত টাকার মা‌লিক হওয়ায় জনম‌নে প্রশ্ন দেখা দি‌য়ে‌ছে।তি‌নি ব‌লেন, বিএন‌পির নেতা হওয়ার পরও তারা গাছ ব‌্যবসা ক‌রে এত দাপট নি‌য়ে কিভা‌বে এত টাকার মা‌লিক হ‌লেন? এসময় তি‌নি তা‌দের বি‌রো‌দ্ধে ব‌্যবস্থা নেয়ার জন‌্য দুদ‌কের হস্ত‌ক্ষেপ কামনা ক‌রে‌ছেন।

এ বিষ‌য়ে জান‌তে গাছ ব‌্যবসায়ী কামা‌লের সা‌থে যোগা‌যোগ কর‌লে তি‌নি ব‌লেন, আ‌মি টাইগার পাড়ায় যে বাগান কাট‌ছিলাম তা ই‌তিম‌ধ্যে কে‌টে নি‌য়ে আস‌ছি। আপাতত কোন বাগান কাট‌ছিনা।

গাছ কাটার বিষ‌য়ে জান‌তে স‌রোয়ার জামাল ব‌লেন, এবার আ‌মি জোত পার‌মিট ক‌রে ‌গোয়া‌লিয়া খোলায় এক‌টি গাছের বাগান কাট‌ছি। আ‌গেরমত পার‌মিট ছাড়া গাছ কা‌টিনা।

এ বিষ‌য়ে সদর রেঞ্জ কর্মকর্তা কামরুল হাসান ব‌লেন, স‌রোয়ার জামাল ও কামা‌ল গাছ কাট‌ছেন বিষয়‌টি আ‌মি খবর নি‌য়ে দেখ‌ছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন