parbattanews

বান্দরবানে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

“সমৃদ্ধি ও উন্নতির মূল শক্তি বিজ্ঞান ও প্রযুক্তি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ বিজ্ঞান ক্লাব এর আয়োজনে প্রধান অতিথি ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি।

ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির উদ্ভাবনমূলক কাজে শিশু-কিশোর ও তরুণদের মধ্যে আগ্রহ সৃষ্টি ও সুপ্ত প্রতিভা বিকাশের লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তিগত উদ্ভাবনের মধ্যে দিয়ে একটি দেশ গঠন করা সম্ভব। উদ্ভাবনী প্রযুক্তিগত তৈরিতে দেশটি হবে প্রযুক্তির দেশ।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা নিজেদের মেধা আজ প্রকাশ করেছে। সেই মেধা গুলো বাস্তবে রুপধারণ করতে চাইলে সেনাবাহিনীর পক্ষ হতে সহযোগিতা করার মতামত প্রকাশ করেন। পাশাপাশি সাইন্সের মাধ্যমে ভবিষ্যতে উপস্থাপন করতে আরো মেধা প্রয়োগ করার শিক্ষার্থী নিকট আহব্বান জানান।

এসময় বিজ্ঞান ক্লাব আয়োজনে বিজ্ঞান ও প্রযুক্তির মেলায় তৃতীয় শ্রেনী হতে দ্বাদশ শ্রেণির পর্যন্ত মোট ৪৪টি প্রজেক্টর নিয়ে অংশগ্রহন করেন বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ শিক্ষার্থীরা।

তার মধ্যে ৫ টি গ্রুপ বিভক্তি করে তথা- ‘ক’ বিভাগের ৩য় -৫ম শ্রেণীর, ‘খ’ বিভাগের ৬ষ্ঠ -৮ম শ্রেণির, ‘গ’ বিভাগের ৯ম -১০ম ও ‘ঘ” বিভাগের একাদশ- দ্বাদশ শ্রেণির। প্রজেক্টের ৩য় – ৮ম শ্রেণির শিক্ষার্থীদের মেধায় তৈরী প্রযুক্তিগত উদ্ভাবন গুলো প্রধান অতিথি নিকট পরিদর্শনের সময় ইংরেজি ভাষায় উপস্থাপন তুলে ধরা হয়।

অনুষ্ঠানে ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজে অধ্যক্ষ ডা. লেঃ কর্ণেল সিরাজুল ইসলাম উকিল, ক্যাপ্টেন রেজোয়ান আহমেদ রাজু -জিতু-৩ সহ শিক্ষক-শিক্ষার্থী ও প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়া গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরিশেষে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।

Exit mobile version