বান্দরবানে বৌদ্ধদের ‘ওয়া’ উৎসব শুরু

Bandarban-2

জেলা সংবাদদাতা, বান্দরবান:

বান্দরবানে বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভির্য্যরে মধ্য শুরু হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের ‘ওয়া’ উৎসব।এ উপলক্ষে শুক্রবার সকাল থেকে বান্দরবানের বৌদ্ধবিহারগুলোতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আজ থেকে পূণ্যলাভের আশায় বৌদ্ধ সম্প্রদায়ের নারী-পুরুষ আজ থেকে তিন মাসব্যাপী বর্ষাবাস পালন করবে। এসব অনুষ্ঠানে অংশ নিতে বান্দরবানের বৌদ্ধ বিহারগুলোতে বৌদ্ধ ধর্মাবলম্বী নারী পুরুষের ঢল নামে।

এসময় বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মপ্রাণ নারী পুরুষগণ পূন্য লাভের আশায় নানান ধরনের মিষ্টান্ন ও উৎকৃষ্ঠ খাবার ক্যাংগুলোতে অবস্থানরত ভিক্ষুদের মাঝে উৎসর্গ করে।

বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি চ হ্লা প্রু জিমি বলেন, “আমরা বৌদ্ধাধর্মাবলম্বী, বৌদ্ধ ধর্মে চারটি চতুরায্য ধাপ আছে, তার মধ্যে আষাড়ী পূর্ণিমা হচ্ছে প্রথম ধাপ। মূলত আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিন মাস বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মপ্রাণ মানুষেরা মন্দিরগুলোতে অবস্থান নিয়ে বর্ষাবাস পালন করে থাকেন।

সে ধাপের ভিত্তি নিয়ে বৌদ্ধ ভিক্ষু যারা আছেন তারা তিন দিন ব্যাপি নিজ নিজ স্থানে থেকে ধর্ম পালন করে। এ দিন থেকে বিহারে বৌদ্ধ ভিক্ষুদের তিনমাসব্যাপী বর্ষাবাস শুরু হয়।”

তিনি আরও বলেন, বৌদ্ধ ধর্মের প্রবর্ত্তক গৌতম বুদ্ধের জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো হয়েছিল বিভিন্ন পূর্ণিমাকে ঘিরে। তাই বৌদ্ধদের কাছে পূর্ণিমা মানেই জীবনের পরিপূর্ণতা। এর মধ্যে অন্যতম হলো তিথি শুভ আষাড়ী পূর্ণিমা। আর এ উৎসবকেই পাহাড়ী বৌদ্ধরা ‘ওয়া’ উৎসব বলে থাকেন। এ উপলক্ষে নানা আনুষ্ঠানিকতায় বিহারগুলো উৎসবমুখর হয়ে উঠে।

এদিকে ‘ওয়া’ উৎসব উপলক্ষে শহরের উজানী পাড়া বৌদ্ধ বিহার, রাজগুরু বৌদ্ধ বিহার, বৌদ্ধ ধাতু জাদী, করুনাপুর বৌদ্ধ বিহার, রাম জাদীসহ বিভিন্ন ক্যাং এ প্রার্থনার আয়োজন করা হয়। বৌদ্ধ বিহারগুলোতে তিন দিন ব্যাপি পঞ্চশীল, অষ্টশীল গ্রহন, পিন্ডদান ও ধর্মীয় দেশনার আয়োজন করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় ক্যাংগুলোতে শুরু হবে বিশেষ প্রার্থনা। তিন মাস ‘ওয়া’ বা বর্ষাবাস পালন শেষে বান্দরবানে ঐতিহ্যবাহী রথ টানা উৎসব ও কঠিন চীবর দান উৎসব পালন করে থাকেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন