বান্দরবানে মহা পিণ্ডদান উৎসব পালিত

Bandarban pic-7.11.2014

নিজস্ব প্রতিবেদক:
বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানে বৌদ্ধ সম্প্রদায়ের মহা পিণ্ডদান উৎসব পালিত হয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বী ভিক্ষুদের ভাত, মিষ্টান্ন ও বিভিন্ন রকমের রান্না করা খাবার উৎসর্গ করা হয়। বৌদ্ধ মন্দিরগুলোতে কঠিন চীবর দানের পর ভিক্ষুদের সম্মানে এই পিণ্ডদান (রান্না করা খাবার) বিতরন উৎসবের আয়োজন করা হয়।

শুক্রবার সকালে বান্দরবান শহরের জাদী পাড়া, উজানী পাড়া, মধ্যমপাড়া, রাজবাড়ি এলাকায় প্রায় চারশ বৌদ্ধ ভিক্ষু সারিবদ্ধ ভাবে খালি পায়ে দায়ক-দায়িকাদের কাছ থেকে পিণ্ড নেন। পূণ্য লাভের আশায় শত শত শিশু-কিশোরী ও নারী-পুরুষ সারিবদ্ধ ভাবে রাস্তার এক পাশে দাড়িয়ে ভিক্ষুদের পিণ্ড দানের পাশাপাশি নানা প্রকার মিষ্টান্ন খাবার দান করেন। এসময় বৌদ্ধ মূর্তীকে পূজা শেষে নগদ অর্থ দান করা হয়। পিণ্ডদান উৎসব দেখতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পাশাপাশি পর্যটক ও দর্শনার্থীরা ভিড় জমায় বান্দরবান শহরে।

আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত বৌদ্ধ মন্দিরগুলোতে বর্ষাবাস পালন করা হয়। এরপর কঠিন চীবর দানউৎসসব শেষে পিণ্ডদান উৎসবের আয়োজন করা হয়ে থাকে।

এ উৎসবকে ঘিরে মন্দির গুলোর পাশাপাশি পাহাড়ী পল্লীগুলোকেও সাজ সাজ রং বে রং ঙে সাজানো হয়েছে।
প্রচলিত আছে গৌতম বৌদ্ধ খালি পায়ে হেটে হেটে বিভিন্ন বৌদ্ধ পল্লীতে ছোয়াং (খাদ্য) সংগ্রহ করতেন। তারই ধারবিহিকতায় বান্দরবানের বৌদ্ধ ধর্মলম্বীরা যুগযুগ ধরে এই উৎসব পালন করে আসছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন