parbattanews

বান্দরবানে মাটির সঠিক পরিচর্যায় কৃষিক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সম্ভব

পার্বত্য বান্দরবানে মাটির সঠিক পরিচর্যা করা গেলে কৃষিক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনা সম্ভব বলে জানিয়েছেন প্রধান মৃত্তিকা বৈজ্ঞানিক কর্মকর্তা ।

সোমবার (৫ ডিসেম্বর ) সকালে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে বান্দরবান মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট ও কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রফিকুল ইসলামের সভাপতিত্বে মৃত্তিকা দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি । এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক সুরাইয়া আক্তার সুইটি, বান্দরবান মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুল ইসলাম সহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অনেকে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, পার্বত্য বান্দরবানের মৃত্তিকাকে সঠিকভাবে পরিচর্যা করা গেলে কৃষি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনা সম্ভব । যার জন্য মৃত্তিকা সম্পদ অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বিশেষ পরীক্ষা নিরীক্ষা চালিয়ে যাচ্ছে পার্বত্য অঞ্চলে। বিশেষ করে কৃষকদের বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে সঠিক পরিচর্যার মাধ্যমে যাতে মৃত্তিকার সঠিক পরিচর্যা করা যায় সে বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন। এজন্য কৃষি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের জন্য সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন যার মাধ্যমে পরিবর্তন হবে দেশ, পাল্টে যাবে কৃষকের ভাগ্য ও পার্বত্য অঞ্চল ।

Exit mobile version