বান্দরবানে মাটি ও নিম্নমানের ইট দিয়ে সড়ক নির্মাণ করছে এলজিইডি

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার ঘেরাও ভিতর পাড়া সড়ক নির্মাণে নিন্মমানের পাহাড়ের মাটি মিশ্রিত বালু ও পুরাতন নিম্নমানের ইটের কংকর ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় সরকার প্রকৌশল  অধিদপ্তর (এলজিইডি) অর্থায়নে সড়কটি নির্মাণ করা হচ্ছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর রোয়াংছড়ি উপজেলা সূত্রে জানাগেছে, উপজেলার ঘেরাও ভিতর পাড়া সড়কটি প্রায় কৌটি টাকা ব্যয়ে ১কিলোমিটার নতুন কার্পেটিংয়ের কাজটি বাস্তবায়ন করছে মেসার্স আবছার কন্সট্রাকশন এর স্বত্বাধারী ঠিকাদার মো. আবছার।

সরেজমিন পরিদর্শন করে দেখাগেছে, রোয়াংছড়ি উপজেলা শহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দুর্গম এলাকার ঘেরাও ভিতর পাড়ায় নতুন কার্পেটিং সড়কের কাজ করছে শ্রমিকরা। এ কাজে ব্যবহার করা হচ্ছে পার্শ্ববর্তী অবৈধ ভাবে পাহাড় কেটে মাটি মিশ্রিত বালি। সাববেইজ ও মেকাডমের জন্য ব্যবহার করা হচ্ছে পুরাতন ইটের নিম্নমানের কংকর।

নির্মাণ কাজের শ্রমিকরা জানান, ঠিকাদার নির্মাণ কাজের জন্য যেসব সামগ্রী পাঠিয়েছেন তা নিন্মমানের। সেগুলো দিয়ে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা হ্লা মং বলেন, সড়কটি নির্মাণে ব্যবহার করা হচ্ছে পাহাড়ি বালু ও পুরানো ইটের কংকর। নিন্মমানের বালু ও কংকর ব্যবহার করায় নব নির্মিত সড়কটি স্থায়ীত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন।

রোয়াংছড়ি এলজিইডি অফিসে অতিরিক্ত দায়িত্বে থাকা সিনিয়র প্রকৌশলী নাজমুস সাহাদাত মো. জিল্লুর  রহমান সাংবাদিকদের বলেন, কোটি টাকা ব্যয়ে সড়কটি নির্মাণে পাহাড়ি বালি যদি ব্যবহার করে থাকে তা যদি টেস্টে না টিকে তবে তা বাতিল করা হবে। এ রাস্তায় আগের যে পুরাতন ইট ছিল তা ব্যবহার করার নির্দেশনা রয়েছে বলে তিনি জানান।

এ বিষয়ে ঠিকাদার মো. আবছারকে মুঠো ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও প্রতিবেদক সফল হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন