বান্দরবানে মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্ত শিল্প মেলার উদ্ভোধন

bandarban mela-1

বান্দরবন প্রতিনিধি :

নারী উদ্যোক্তাদের উৎসাহ বাড়াতে বান্দরবানের রাজার মাঠে শুরু হয়েছে মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্থ শিল্প মেলা। বুধবার সন্ধ্যায় উইমেন চেম্বার অব কমার্স ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদের আয়োজনে মাস ব্যাপী মেলার প্রধান অতিথি বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা ফিতা কেটে উদ্ধোধন করেন। এ সময় জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম, পুলিশ সুপার দেবদাশ ভট্টাচার্য, বান্দরবান চেম্বার এন্ড ইন্ড্রষ্ট্রিজের পরিচালক এ কে এম জাহাঙ্গীর, মহিলা চেম্বারর সভানেত্রী লাল ছানি লুসাই, মহিলা নেত্রী ডনাই প্রু নেলীসহ অন্যান্য নারী নেত্রী ও উদ্যোক্তরা উপস্থিত ছিলেন।
 
ইউমেন চেম্বারের সভানেত্রী লাল ছানি লুসাই জানান, পার্বত্য চট্টগ্রামের তৃনমূল পর্যায়ে ক্ষুদ্র ক্ষুদ্র নারী উদ্যোক্তারা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। তারা আর্তসামাজিক উন্নয়নে অবদান রাখছে। এসব নারী উদ্যোক্তাদের একত্রিত করতে ও তাদের উৎসাহ বাড়াতে জেলা পর্যায়ে তাঁত ও বস্ত্র মেলার আয়োজন করা হয়েছে। গ্রামীণ পর্যায় থেকে পাহাড়ী নারী উদ্যোক্তারা তাদের পণ্য নিয়ে এই মেলায় অংশ গ্রহন করছে। এছাড়া হস্ত শিল্প, তাঁত শিল্প, হাতে বানানো তৈজষ পত্র ও ঘরে তৈরি বিভিন্ন পণ্য এ মেলায় স্থান পাবে। বিশেষ করে নারীরা যাতে সাবলম্বি ও আর্থসামাজিক অবস্থার পরিবর্তনে অবদান রাখতে উৎসাহিত করে এ মেলা আয়োজনের মূল উদ্যেশ্য।  

মেলায় ৪০টি স্টলের পণ্য নিয়ে বসবে উদ্যোক্তরা। তবে প্রথম দিনে কয়েকটি স্টল নিয়ে মেলার যাত্রা শুরু করা হয়েছে। তড়িগড়ি করে মেলা শুরু করায় সকল উদ্যেগতারা এখনো ষ্টল সাজাতে পারেনি। কয়েকদিনের মধ্য সকল ষ্টল পন্য ভরে যাবে এবং মেলা জমে উঠবে আশা করছেন উদ্যোক্তারা । অন্যদিকে তাঁত বস্ত্র ও হস্থ শিল্প মেলা মাস ব্যাপী প্রচার করা হলেও জেলা প্রশাসন থেকে অনুমতি দিয়েছে মাত্র দশ দিনের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন