parbattanews

বান্দরবানে ম্রো সম্প্রদায়ের চাংক্রান উৎসব

Bandarban pic-5, 13.4

স্টাফ রিপোর্টার:
বান্দরবানে পিছিয়ে পড়া ম্রো সম্প্রদায় বর্ষবরণ বা বৈসাবি উৎসব পালন করেছে। ম্রোরা নববর্ষকে তাদের ভাষায় চাংক্রান বলে। চাংক্রান উপলক্ষে সোমবার লোকনৃত্য, কোমর তাঁত বুনন ও ম্রোদের ঐতিয্যবাহী লাঠি খেলা ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিতে জেলার বিভিন্ন পাড়া থেকে দল বেধে শত শত যুবক-যুবতী নারী-পুরুষ সদর উপজেলার টংকাবতীর সাকখয় পাড়ার ব্রিক ফিল্ড মাঠে উৎসবে মেতে উঠে। এ উৎসব পরিণত হয়েছে ম্রো সম্প্রদায়ের মিলন মেলায়।

ম্রো যুবকরা তাদের ঐতিয্যবাহী সাজ-পোশাকে পরিহিত করে মুখে ঠোটে টকটকে লাল রঙ লাগিয়ে আর মাথায় খোপায় ও কানে পাহাড়ী ফুল গুজিয়ে উৎসবে আসে। আর যুবতীরা হাতে রুপার কাঁকন, পায়ে বালা ও গলায় রঙ বেরঙ এর পুতির মালা ও রুপার তৈরী গলা থেকে কোমর পর্যন্ত চেইন পরিধান করে চুলের খোপায় রঙ বেরঙ এর ফুল গুজিয়ে মুখে বিভিন্ন ধরনের প্রসাদনি লাগিয়ে রঙ বেরঙ পোশাকে উৎসব পালনে জড়ো হয়।

চাংক্রান উৎসবে বাঁশির সুরের মূর্ছনায় ঢাকঢোল ও খাসার তালে তালে দল বেঁধে লোকনৃত্য মাতিয়েছেন ম্রো তরুণ-তরুণীসহ নারী-পুরুষেরা। এছাড়া ম্রো জনগোষ্ঠী লোকসংগীত, কোমর তাঁতে কাপড় বুনন, পুতির মালা গাঁথা ও পিঠা তৈরির প্রতিযোগিতার আয়োজন করে। শক্তি ও কৌশল খাটিয়ে বাঁশ নিয়ে এক পাড়ার সাথে অন্য পাড়ার যুবক ও বিবাহিতদের চলে ক্রীড়া প্রতিযোগিতা। সবশেষে ম্রোদের গো হত্যার যুবক-যুবতী, নারী-পুরুষদের ঐতিয্য নাচ।

অন্যদিকে সোমবার সকালে অতিতের ‘ব্যর্থতা আজ মুছে দিয়ে যায়, নতুনের অঙ্গীকার আর উদ্দীপনায়, ছুটেছি ছুটেছি সম্মুখে ছুটেছি সত্য সুন্দরের সম্ভাবনায়’- এ প্রতিপাদ্য বিষয় নিয়ে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ সাংগ্রাই উৎসবে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি। অন্যান্যদের মাঝে ব্রিগেড কমান্ডার নকিব আহম্মেদ চৌধুরী, জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী, পুলিশ সুপার দেবদাশ ভট্টাচর্য্য সহ পাহাড়ী নেতারাও উপস্থিত ছিলেন।

শহরের পুরান বাজার মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ফের পুরান বাজার মাঠে এসে শেষ হয়। এসময় তাদের ঐতিহ্যবাহী সাজ-পোশাক ও ব্যানার, ফেস্টুন-প্লাকার্ড নিয়ে শোভা যাত্রায় অংশ গ্রহণ করে। পরে অনুষ্ঠান স্থলে গুরু ভক্তি (প্রবীণ ব্যক্তি) পূজা করা হয়।

Exit mobile version