বান্দরবানে রোববার থেকে ৭২ ঘন্টা হরতাল

Bandarban pic-8-6-13

জমির উদ্দিন, বান্দরবান প্রতিনিধি:

  পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিল দাবিতে রোববার থেকে বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় ডাকা তিন দিনের ৭২ ঘণ্টার হরতালের সমর্থনে বান্দরবানে সংবাদ সম্মেলন করেছে সমঅধিকার আন্দোলন পরিষদ ও বাঙালি ছাত্র পরিষদ। একই দাবীতে সমর্থন দিয়েছে বাঙালীদের আরও তিনটি সংগঠন।
বান্দরবান প্রেস ক্লাব মিলনায়তনে শনিবার সকালে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমঅধিকার পরিষদের সভাপতি সেলিম চৌধুরী। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সমঅধিকার আন্দোলনের নেতা মোহাম্মদ আলম খাঁ, মুক্তিযোদ্ধা আবুল হোসেন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ন সম্পাদক কামরান ফারুক. বান্দরবান বাঙালি ছাত্র পরিষদের জেলা সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম, যুগ্নসম্পাদক আবদুর রহিম।
সংবাদ সম্মেলনে সমঅধিকার নেতারা জানান, গত ২৭ মে বিতর্কিত পার্বত্য চট্রগ্রাম ভুমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন সংশোধনী প্রস্তাব মন্ত্রী সভায় নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। সংসদে এই ভূমি নিষ্পত্তি কমিশন আইনটি পাস হলে পাহাড়ে বসবাসকারী বাঙালিরা ক্ষতিগ্রস্থ হবে এবং ভূমিহীন হয়ে পড়বে। এর ফলে পাহাড়ে নতুন করে পাহাড়ি-বাঙ্গালীদের মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গা ও অশান্তি সৃষ্টি হয়ে রক্তক্ষয়ী সংঘাত সৃষ্টির আশংখা দেখা দিয়েছে।
তারা আরও বলেন, সরকার পাহাড়ে শান্তি ও সম্প্রীতি চাইলে সংশোধনী প্রস্তাবটি বাতিল করে পাহাড়ি-বাঙালি নেতাদের সমন্বয়ের মাধ্যমে ভূমি বিরোধ নিস্পত্তি আইন প্রণয়ন করতে হবে। একই ভাবে ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনে তিন জন বাঙ্গালী সদস্যের প্রতিনিধিত্বের নিশ্চিত করার দাবি জানান তারা। অন্যথায় দাবী আদায়ে  লাগাতার হরতাল, অবরোধসহ আরও কঠোর কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছে বাঙ্গালী সংগঠনগুলো।
তিন দিনের হরতাল সফল করার জন্য পার্বত্যবাসীর প্রতি আহ্বান জানিয়ে নেতারা জানান, ভূমি কমিশন সংশোধনী আইন বাতিল না হওয়া পর্যন্ত পার্বত্য চট্রগ্রামে আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাবে সংগঠনগুলো। আন্দোলন কর্মসূচিতে প্রশাসন বাধা প্রধান করলে আরো কঠোর কর্মসূচি দেয়ার কথা জানান নেতারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন