parbattanews

বান্দরবানে সাংগ্রাইয়ের প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলন

বান্দরবান প্রতিনিধি:

পাহাড়ে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহি বড় উৎসব সাংগ্রাই। মারমা ১৩৮১ সাল (সাক্করই) মাহা সাংগ্রাইং পোয়েঃ কে বরণ করতে প্রতি বছর ন্যায় এবছরও বান্দরবানে সাংগ্রাই উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এবছর ৪ দিনব্যাপী অনুষ্ঠানের সময়সূচি ও নিরাপত্তাকে সামনে রেখে বান্দরবান উৎসব উদযাপন পরিষদ সাংবাদিক, পুলিশ, ট্রাফিক পুলিশ, টমটম ও মাইক্রো মালিক সমিতি সভাপতিদের নিয়ে সংবাদ সম্মেলন আয়োজন করেছে।

শনিবার (৬ এপ্রিল) সকালে বান্দরবান শহরে রী স্বংস্বং রেস্টুরেন্টে বান্দরবান উৎসব উদযাপন পরিষদের আয়োজনে এই সংবাদ সন্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উৎসব উদযাপন পরিষদের সভাপতি হ্লাএমং, সাধারণ সম্পাদক কো কো চিং, প্রচার সম্পাদক নুমং প্রু।

সংবাদ সন্মেলনে বক্তারা বলেন, পাহাড়ে  অশান্তি বিরাজ করছে। রাঙ্গামাটিতে সাংগ্রাই বর্জন করা হয়েছে।  সব দিকে খেয়াল রেখে সম্প্রীতি বান্দরবান বজায় রেখে সবার সহযোগিতা নিয়ে এই উৎসবকে সুন্দর করে তুলতে এই সংবাদ সন্মেলন।

কিছু উশৃঙ্খল ছেলে মেয়ে রাস্তায় অফিসগামী, পথচারিদেরকে পানি বর্ষণ করে। এমন যেনো না হয় সেসব দিক দিয়ে মাথায় রেখে অনুষ্ঠানটি সাজানো হয়েছে।

বাইরে থেকে যারা এসে ঘন্টার পর ঘন্টা সময় নিয়ে ছবি বা ভিডিও করে এবারে সেচ্ছাসেবকের মাধ্যমে সেগুলোর শৃঙ্খলা আনা হবে। সেই সাথে বেপরোয়াভাবে টমটম ও মাহিন্দ্র গাড়িগুলোতে পানির ড্রাম নিয়ে রাস্তায় পথচারিদের পানি বর্ষণ করতে না পারে মালিক সমিতিকে তার অনুরোধ করা হয়।

এবারের রাজার মাঠের অনুষ্ঠানে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনের জন্য সিসি ক্যামেরা রাখার অনুরোধ জানান ভারপ্রাপ্ত কর্মকর্তা দুর্জয়।

এবারের ৪দিনব্যাপি অনুষ্ঠানে থাকছে, ১৩ এপ্রিল (শনিবার) সকাল ৭টায় ম্যারাথন দৌড়, সকাল ৮টায় সাংগ্রাই র‌্যালি মঙ্গল শোভাযাত্রা, চিত্রাংকণ প্রতিযোগিতা, সকাল ৯টায় বায়োজ্যেষ্ঠ পূঁজা।

১৪ এপ্রিল বিকাল ৩টায় বুদ্ধ মুর্তি স্নান, উজানী পাড়া, খেয়া ঘাট। রাত ৮টায় পিঠা তৈরি অনুষ্ঠান।

১৫ এপ্রিল বিকাল ৩টায় আলোকচিত্র প্রদর্শনী, পৌণে ৩ টায় মৈত্রী পানি বর্ষণ, ঐতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা এবং বিকাল ৪টায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করবেন মারমা শিল্পী গোষ্ঠী, এফ এম ব্যান্ড ও ঙোয়েলারং।

১৬ এপ্রিল বিকালে পানি বর্ষণ, ক্রীড়া প্রতিযোগীতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে স্থানীয় শিল্পীবৃন্দ।

Exit mobile version