parbattanews

বান্দরবানে সাঙ্গু নদী‌তে ফুল ভা‌সি‌য়ে চাকমা ও তঞ্চঙ্গ্যাদের বিজু উৎসবের শুরু

বান্দরবানে চাকমা ও তঞ্চঙ্গ‌্যা জনগোষ্ঠীরা সক‌লের মঙ্গল কামনায় সাঙ্গু নদী‌তে ফুল ভা‌সি‌য়ে পালন কর‌লো বিজু উৎসব।

মঙ্গলবার (১২ এপ্রিল) সকা‌লে বান্দরবান রোয়াংছ‌ড়ি স্টেশ‌ন এলাকার নদীর ঘা‌টে এ‌সে রান‌্যাফুল সো‌সিয়াল এন্ড কালচারাল সোসাই‌টির উ‌দ্যো‌গে একদল তরুণ-তরুণী সাঙ্গু নদী‌তে ফুল ভা‌সিয়ে ফুল বিজু পাল‌নের মধ্য দিয়ে সর্বস্ত‌রের মানুষের বিজু’র (বৈসাবি) শু‌ভেচ্ছা জানায়।

চাকমা ও তঞ্চঙ্গ‌্যা সম্প্রদায়ের শিশু-কিশোর, তরুণ-তরুণীরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক প‌রে পানিতে ফুল ভাসানোর মধ্য দিয়ে বান্দরবা‌নে শুরু ক‌রে বর্ষবরণের আয়োজন। এই ‘ফুল বিজু’র মাধ‌্যমে গঙ্গাদেবীর মঙ্গল কামনায় ও পুরানো বছরের সব দুঃখ, গ্লানি ধু‌য়ে মুছে নতুন বছরকে স্বাগত জানায়।

এ বিষ‌য়ে তঞ্চঙ্গ‌্যা সম্প্রদা‌য়ের তরুণীরা ব‌লেন, সক‌লে যেন সু‌খে শা‌ন্তি‌তে থা‌কে এজন‌্য আমরা নদী‌তে ফুল ভাসাই। এ‌ দিনটা আমা‌দের জন‌্য খুবই খু‌শির দিন। গত দু’ বছর আমরা ক‌রোনার জন‌্য ফুল ভাসা‌তে পা‌রি‌নি। এবা‌রে আমরা এ ফুল বিজু পালন কর‌তে পে‌রে আ‌রো বে‌শি খু‌শি লাগ‌ছে।

আ‌য়োজক ক‌মি‌টির সুবল চাকমা ব‌লেন, আমরা তিন‌দিন ব‌্যাপী বিজু উৎসব পালন কর‌বো। আজ হ‌চ্ছে প্রথম‌দিন। আজ থে‌কে প্রতি‌দিন নানা উৎসব পালন করা হ‌বে ব‌লেও জানান তি‌নি।

উল্লেখ্য, যুগ যুগ ধরে নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরে নানা রকমের খাবার-দাবার,  খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে উৎসবটি পালন করা হয়। এই উৎসবটি পাহাড়ে এক এক জনগোষ্ঠীর কাছে  আলাদা আলাদা নামে পরিচিত। যেমন- বিজু, বিহু, বিষু, বৈসু, চাংক্রান, সাংগ্রাই এবং সাংলান।

Exit mobile version