বান্দরবানে সড়ক বিভাগ ও পুলিশকে ম্যানেজ করে প্রকাশ্যে কাটা হচ্ছে পাহাড়

Babdarban hill-2 25.11.2013

স্টাফ রিপোর্টার : 

বান্দরবান জেলা সদরের আশে পাশের ২টি এলাকায় প্রকাশ্যে চলছে পাহাড় কাটা । পুলিশ বা প্রশাসন রয়েছে নির্বিকার। পরিবেশ বিপর্যস্থ হয়ে পড়ছে। বর্ষায় বৃদ্ধি পাবে জনদুর্ভোগ। বান্দরবান সদর উপজেলার যৌথ খামার এলাকায় প্রধান সড়কের পাশে জনৈক নজির ড্রাইভার প্রকাশ্যে পাহাড়ের অংশ কেটে সম্প্রসারণ কাজ করলেও পুলিশ কিংবা প্রশাসনের কর্মকর্তরা নিচ্ছে না কোন আইনি ব্যবস্থা। পাহাড় সাঁটা বা অংশ বিশেষ কাটার ওপরও সরকারিভাবে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও বান্দরবানে তা মানা হচ্ছে না, প্রয়োগ হচ্ছে না এ সংক্রান্ত আইনও।

জেলা সদর থেকে ৩কিলোমিটার দুরে বান্দরবান-রুমা সড়কের পাশে লাইমীপাড়া এলাকায় পাহাড় কেটে বিশাল রাস্তা তৈরি করা হচ্ছে। কোন প্রকার সরকারি অনুমতি গ্রহণ ছাড়াই প্রকাশ্যে বোলডোজার দিয়ে কাটা হয়েছে পাহাড়, তৈরি করা হচ্ছে রাস্তা। একটি প্রভাবশালী মহল দিবালোকে অবৈধভাবে পাহাড় কাটলেও নির্বিকার রয়েছে আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

অবৈধভাবে পাহাড় কাটার ব্যাপারে যোগাযোগ করা হলে যৌথ খামার এলাকার নজির ড্রাইভার দাপট দেখিয়ে বলেন, সড়ক বিভাগ ও থানার পুলিশ ম্যানেজ করেই পাহাড় কাটা হচ্ছে, এতে দোষের কি। লাইমীপাড়া এলাকায় পাহাড় কাটছে একটি প্রভাবশালী মহল। ঘটনাস্থলে ওই প্রভাবশালী মহলের কোন লোকজন না থাকায় তাদের মতামত জানা সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন