বান্দরবানে ১৮ দলীয় জোটের ৬০ ঘন্টা শান্তিপূর্ণ টানা হরতাল

IMG_10282013_083811

নিজস্ব প্রতিবেদক:

বান্দরবানে ১৮ দলের ডাকা ৬০ ঘণ্টার হরতাল শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে। মঙ্গলবার হরতালের শেষের দিনে শহরের বিভিন্ন পয়েন্টে সকাল থেকে অবস্থান নেয় ১৮ দলের নেতাকর্মীরারা। অপ্রীতিকর ও নাশকতার আশংখায় শহরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল। জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

হরতালের অন্যান্য দিনের মত মঙ্গলবারও সকাল থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে ১৮ দলের নেতাকর্মীরা বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়। সকাল থেকে সদর উপজেলায় ১৮দলীয় জোটের নেতাকর্মীরা সুয়ালক, রেইছা, মেঘলা, বাসষ্টেশন, হাফেজঘোনা, বালাঘাটা, ট্রাফিক মোড়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পিকেটিং করে। খন্ড খন্ড মিছিল নিয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষীন করে। পরে দুপুরে ১৮ দলের নেতাকর্মীরা জোটবদ্ধ হয়ে মিছিল নিয়ে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করে ১৮ দলীয় জোট।

হরতাল চলাকালে শহরের কেন্দ্রীয় বাস টার্মিনাল ও রুমা-রোয়ংছড়ি বাস ষ্টেসন থেকে দুপাল্লার কোনো বাস ছেড়ে বা শহরে প্রবেশ করেনি। শহরের সকাল থেকে সব মার্কেট ও দোকানপাট বন্ধ ছিল। তবে শহরে রিক্সা ও অটো রিক্সা চলাচল স্বাভাবিক ছিল। তবে অফিস আদালত, স্কুল কলেজ,ব্যংক-বীমা স্বাভাবিক ছিল।
হরতালের সমর্থনে ১৮ দলীয় জোট ও বিএনপি লামা, আলীকদম, রুমা, থানছি ও রোয়ংছড়িতে পিকেটিং ও সভাসমাবেশ করেছে। এ সকল উপজেলায় যানবাহন ও দোকানপাট বন্ধ ছিল।

নাইক্ষংছড়ি উপজেলা ১৮ দলীয় জোট অধ্যষিত হলেও পুলিশি অভিযানে মিছিল সমাবেশ করেতে পারেনি। তবে পুলিশের অভিযানের পরও দলীয় নেতাকর্মীরা হালকাভাবে পিকেটিং করে। গত ২৫ অক্টোবর বিকেলে ১৮দলীয় জোটের গণ সমাবেশ ও মিছিলকে কেন্দ্র পুলিশ-জনতা সংঘর্ষহয়। সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদি হয়ে ২৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আড়াইশ জনের বিরুদ্দে মামলা দায়ের করে। ঐ মামলায় ছাত্রদল-যুবদল ও ছাত্র শিবেরের ৪ সমর্থককে আটক করে জেলহাজতে প্রেরণ করে। গ্রেফতার আতংঙ্কে নেতা-কর্মিরা মাঠে না থাকায় সর্বাত্বক হরতাল পালন হয়নি নাইক্ষংছড়ি সদরে।

জেলা সদরে বিকেলে বিক্ষোভ মিছিল শেষে বাজারস্থ বিএনপির দলীয় কার্যালয়ের সামনে হরতালত্তোর সমাবেশ করে ১৮ দলীয় জোট। সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ সাচিং প্রু জেরী, সাধারণ সম্পাদক আজিজুর রহমান, বিএনপি নেতা এ্যাডভোকেট কাজী মহতুল হোসেন যতœ, যুগ্ন সম্পাদক মুজিবর রশিদসহ ১৮দলীয় জোট নেতারা। সমাবেশে সাচিং প্রু জেরী বলেন, আ’লীগ সরকার স্বাভাবিক নিয়মে ক্ষমতায় আসেনি। অস্বাভাবিক নিয়মে ক্ষমতায় এসেছে বলে তাদের আচরণও অস্বাভাবিক। আ’লীগ যতবার ক্ষমতায় এসেছে ততবারই গণতন্ত্রকে ধংস করে বাকশালী শাসন ব্যাবস্থার চেষ্টা করেছে। তিনি বলেন, দেশের ৯০%মানুষ নির্দলীয় সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নিবার্চন দাবী করে আসছে। কিন্তু ক্ষমতাসীন আওয়ামী সরকার বাকশালী কায়দায় ক্ষমতা আকড়ে ধরে ঠিকে থাকতে চায়। সর্বদলীয় সরকার গঠন করে নির্বাচনের ফলাফল তাদের পক্ষে নিতে চায়। তাই তারা তত্বাবধায়ক সরকার বাতিল করে সর্বদলীয় সরকার গঠন করতে চায়। তিনি দ্রুত নির্দলীয় সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নিবার্চনের দাবী জানান। অন্যতায় নির্দলীয় সরকারের দাবীতে কঠোর আন্দোলনের হুশিয়ার দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন