বান্দরবানে ৬ জন ভূয়া মুক্তিযোদ্ধাকে তালিকায় আনার অভিযোগ

বান্দরবান প্রতিনিধি:

বান্দরবান সদর উপজেলায় ৬জন ভূয়া মুক্তিযোদ্ধাকে অন্তর্ভূক্ত করার অভিযোগ করেছেন খোদ মুক্তিযোদ্ধারা। এছাড়াও তালিকায় একজনের নাম দুইবার এবং কয়েকজন বহিরাগত তালিকায় থাকার অভিযোগও উঠেছে। একই নামের দুই করে ৪জনের নামে নানা সুযোগ-সুবিধা নেয়া হচ্ছে।

তালিকা ও মুক্তিযোদ্ধাদের অভিযোগ সূত্রে জানা গেছে, গেজেট নং-৫৮৩ হাবিলদার আবদুল আলী, পিতা-মুকবল আহমেদ, মুক্তিবার্তা নং-০২০৬০১০০৩০, রতন মিয়া, পিতা-মৃত ফরিদ আহমদ, গেজেট নং-২২, সুধাংশু বিমল জলদাশ, পিতা-গৌবিন্দ চন্দ্র জলদাশ, গেজেট নং-১৮৭৭৭, সিপাহী আনা মিয়া, পিতা-সোফার আলী, ডাঃ এস,এ মহিউদ্দিন পিতা মোঃ আবদুল রশিদ, ওয়ারীশবিহীন, মৃত উদয়াসন তংচংগ্যা, পিতা-মৃত নগেন্দ্র তংচংগ্যা, তালিকায় লেখা রয়েছে পিতা-মৃত নায়েক ছানু অং, পিতা-মৃত ফুয়া, মৃত শাকিয়াং আং পিতা-মৃত মারাশা বোয়া, রতন মিয়া, পিতা-ফরিদ আহমদ, সুধাংশু বিমল জলদাশ পিতা-গৌবিন্দ চন্দ্র জলদাশ।

গত সোমবার ভূয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দিতে এবং সকল সুযোগ-সুবিধা বাতিল করতে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সত্যন্দ্র মজুমদারের নেতৃত্বে গেজেটভুক্ত মুক্তিযোদ্ধারা সদর উপজেলা প্রশাসনকে অভিযোগ দেন। প্রথমে তারা সদর উপজেলায় পিআইও’র কাছে গেলে তিনি কাগজপত্রে সমস্যা আছে বলে উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছের কাছে তাদের পাঠিয়ে দেন। এসময় চেয়ারম্যান তাদের দু-একদিনে মধ্যে সমাধানের আশ্বাস দিলে তারা ফিরে আসেন।

এদিকে মুক্তিযোদ্ধারা অভিযোগ করেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ক্যাপটেন (অব) আবুল কাশেম চৌধুরী স্বজনপ্রীতি ও দূর্নীতির আশ্রয় নিয়ে ভুয়া, বহিরাগত, ওয়ারিশবিহীন এবং এক জনের নাম দুই বার করে ব্যবহার করে নামের তালিকা বৃদ্ধি করে চলছেন। সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সত্যন্দ্র মজুমদার জানান, গত রবিবার জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল কাশেম মন্ত্রনালয় থেকে ঢেউটিন বরাদ্দের খরচ বাবদ ১০০টাকা করে মুক্তিযোদ্ধাদের কাছ হাতিয়ে নেয়ার চেষ্টা চালায়। এতে মুক্তিযোদ্ধারা টাকা দিতে অস্বীকৃতি জানিয়ে সু-কৌশলে সদর উপজেলা পরিষদে পিআইও কর্মকর্তা আলমগীরের কাছে গেলে তিনি (পিআইও) কাগজপত্রের সমস্যা রয়েছে বলে উপজেলা চেয়ারম্যানের কাছে তাদের পাঠিয়ে দেয়।

এ বিষয়ে মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল কাশেম জানান, আমি জেলা কমান্ডারের দায়ীত্ব নেয়ার আগে থেকেই এই তালিকা ছিল। আমি মন্ত্রনালয়ে সুপারিশ করবো যাতে জেলার বাহিরের ও ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দেয়। ঢেউটিন বাবদ ১০০টাকা করে নেওয়ার কথাও তিনি অস্বীকার করনে। মুক্তিযোদ্ধারা জানান, সরকার বদল হওয়ার সাথে সাথে মুক্তিযোদ্ধার তালিকাও বদল হয়। তারই ধারাবাহিকতায় বান্দরবানেও মুক্তিযোদ্ধার সংখ্যা বাড়ছে আর কমছে। জেলায় ১০৯ জনের গেজেটভুক্ত রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে থেকেই সদর উপজেলায় ৫৩জন গেজেটে ভুক্ত মুক্তিযোদ্ধা ছিল। বর্তমানে আরও ৫ জন বৃদ্ধি পেয়ে ৫৮জনে দাঁড়িয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন