বান্দরবানে পিএসসি ও এবতেদায়ী সমাপনী পরিক্ষায় অংশ নিয়েছে ৭৩১০ জন পরিক্ষার্থী

Bandarban p s se  ekjimanition   20.11.2013

জমির উদ্দিন :

বান্দরাবনে পঞ্চম শ্রেণী পড়ুয়া ছাত্র-ছাত্রীদের প্রাইমারী সার্টিফিকেট (পিএসসি) ও মাদ্রসা পড়ুয়া শিক্ষার্থীদের এবতেদায়ী শিক্ষা সমাপনী পরিক্ষায় বুধবার সকালে গণিত পরিক্ষা দিয়ে শুরু হয়েছে। বান্দরবান জেলায় পিএসসি ও এবতেদায়ী পরিক্ষায় ৭৩১০ জন পরিক্ষার্থী অংশ নিয়েছে। জেলার সাত উপজেলায় ৩৩ টি কেন্দ্রে পিএসসি ও এবতেদায়ী পরিক্ষা শুরু হয়েছে। শান্তি পূর্ণ ভাবে প্রথম দিনের গণিত পরিক্ষা সুস্থ ও সুন্দর ভাবে সম্পন্ন করেছে আয়োজকরা।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, চলতি বছর পিএসসি ও এবতেদায়ী পরিক্ষায় ৭০১০শিক্ষার্থীর জন্য ৩৩ টি কেন্দ্র নির্ধারন করা হয়েছে। পিএসপি কেন্দ্রেই এবতেদায়ী পরিক্ষার্থীরা অংশ নিয়েছে। আলাদা ভাবে পিএসসি পরিক্ষার্থীদের জন্য জেলার কোথাও নির্দিষ্ট কেন্দ্র স্থাপন করা হয়নি।

রুমা উপজেলায় ৩২২জন পিএসসি পরিক্ষার্থীর জন্য ১টি, রোয়াংছড়ি উপজেলায় ৪৪৩ পিএসসি পরিক্ষার্থীর জন্য ৩টি, থানছি উপজেলায় ৩৫৫ জন পিএসসি পরিক্ষার্থীর জন্য ২ কেন্দ্র নির্ধারণ করা হয়েছে।

সদর উপজেলায় পিএসপি ১৭৩১ জন ও ৫৪ জন এবতেদায়ী পরিক্ষার্থী ৮টি কেন্দ্রের আলীকদম উপজেলায় ৮৭৪ জন পিএসসি ও ৭৯ জন এবতেদায়ী পরিক্ষার্থীর জন্য ৩টি, লামা উপজেলার ১৯২৬ জন পিএসসি ও ২৮৫ জন এবতেদায়ী পরিক্ষার্থী জন্য ১১টি এবং নাইক্ষংছড়ি উপজেলার ১০৫৬ জন পিএসসি ও ১৮৫ জন এবতেদায়ী পরিক্ষার্থীর জন্য ৫টি কেন্দ্র পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বান্দরবান সদরের ১টি, লামায় ৬টি, আলিকদমে ২ ও নাইক্ষংছড়িতে ৩টি নির্দিষ্ট কেন্দ্রে পিএসপি পরিক্ষার্থীরা অংশ নিয়েছে। পিএসপির পরিক্ষার্থীদের জন্য আলাদা কোন কেন্দ্র স্থাপন করা হয় নাই।

পিএসপি ও এবতেদায়ী পরিক্ষা সকাল ১১টা থেকে পরিক্ষা শুরু হয়ে ১.৩০ টা পর্যন্ত চলে। ৬টি বিষয়ে আগামী ২৮ নভেম্বর পর্যন্ত পরিক্ষা চলার কথা রয়েছে। গত বছরের অনুপস্থিত ও অকৃতকার্য ৯৮৭ জনের মধ্য ২৫৬ জন শির্ক্ষার্থী এবারে অংশ নিয়েছে।

সমাপনী পরীক্ষা শেষ হবে ২৮ নভেম্বর আর ২৬ ডিসেম্বর ফল প্রকাশের কথা রয়েছে। ২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এই সমাপনী পরীক্ষা শুরু হয়। ইবতেদায়ীতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন