বান্দরবান জেলা আ’লীগের সম্মেলন: কেন্দ্র ও পার্বত্যমন্ত্রীর সিদ্ধান্ত মানবে কাউন্সিলররা

fec-image

বান্দরবান জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন আসছে ২৫ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ দীর্ঘ ৩০ বছর এই জেলাটি নিজেদের নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হলেও জেলা কাউন্সিলকে ঘিরে নেই তেমন প্রাণচাঞ্চল্যতা। তবে বিপুল উপস্থিতির টার্গেট নিয়ে শহরের রাজার মাঠে ইতোমধ্যেই সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে সম্মেলন প্রস্তুতি কমিটি।

এদিকে অনেকটা নিয়ম মানতেই জেলা কাউন্সিল করা হচ্ছে বলে তৃণমূলের নেতাকর্মীরা জানিয়েছেন। তাদের মতে র্শীষ দুটি পদে নতুন মুখ আসার বা পালাবদলের সম্ভাবনা তেমন নেই। কাউন্সিলরা এখনো জানেন না তাদের মতামতের ভিত্তিতে নাকি কেন্দ্রের সিলেকশনে হবে আগামীর নেতৃত্ব। এরপরও আগামীর নেতৃত্ব পরিচ্ছন্ন ও গুণাবলী এবং কর্মীবান্ধন কমিটি চান তারা।

কাউন্সিলে সভাপতি পদে বর্তমান জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা’র একক নাম শোনা গেলেও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থীর নাম শুনা যাচ্ছে। তাদের মধ্যে আগ্রহীরা হলেন- পৌর মেয়র ইসলাম বেবী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লক্ষী পদ দাশ, বর্তমান সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক বাহাদুর।

মাঠপর্যায়ের নেতাকর্মীদের মতে দলে গঠনতন্ত্র অনুসরণ ও গণতন্ত্র চর্চার জন্য প্রতিটি সম্মেলন ভূমিকা রাখতে পারে। তবে কেন্দ্র ও পার্বত্যমন্ত্রীর অবাধ্য তারা কেউ নন। ২৫ নভেম্বর সম্মেলনে তারা যে সিদ্ধান্ত দিবেন তা মেনে নিতে প্রস্তুত কাউন্সিলররা।

এদিকে সভাপতি ঠিক রেখে সাধারণ সম্পাদক পদে পালাবদলের গুঞ্জন চলছে। এই প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী মোজাম্মেল হক বাহাদুর প্রার্থী হওয়ার আগ্রহের কথা জানিয়ে বলেন- গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিল করার জন্য সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। কেন্দ্র এবং পার্বত্যমন্ত্রীর সিদ্ধান্তের বাইরে আমরা কেউ নই।

জানতে চাইলে জেলার থানচি উপজেলা আওয়ামী লীগ সভাপতি থোয়াইহ্লা মং মার্মা বলেন- বর্তমান কমিটি ভালো নেতৃত্ব দিয়ে গেছে। তাদের সাংগঠনিক এক্টিভিটিস ভালো ছিল। তাদের সু-নেতৃত্বের কারণে জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়নে অনেক জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। তবে কাউন্সিলকে ঘিরে অন্যকোন প্রার্থীদের তৎপরতা নেই।

লামা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম বলেন- জেলা কাউন্সিলে সিলেকশন নাকি ইলেকশন হবে তা এখনো জানিনা। যারাই নির্বাচিত হউক স্বচ্ছ একটা কমিটি চাই। যাদের দ্বারা জেলা কমিটি আরো শক্তিশালী হবে। তবে কেন্দ্রীয় কমিটি ও পার্বত্যমন্ত্রীর সিদ্ধান্ত মানতে আগ্রহী সকল কাউন্সিলররা।

জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সম্মেলনে সাধারণ সম্পদক পদে প্রার্থী হতে আগ্রহী লক্ষী পদ দাশ বলেন- আমরা জনগণের সেবার জন্য রাজনীতি করি। তাই আরো ৮-১০জনের চাহিদাকে আমাদের মূল্যায়ন করতে হয়। দীর্ঘদিন ধরে রাজনীতি করছি নেতৃত্ব দেয়ার ইচ্ছা আমারও রয়েছে।

কাউন্সিলকে ঘিরে আমাদের মাঝে কোন প্যানেল হয়নি। আমরা চাই বান্দরবানে একটি সুশৃংখল সম্মেলন। আশা করি এই সন্মেলনের মাধ্যমে নেতাকর্মীরা আরো উজ্জিবীত হবে এবং আগামী দিনে বান্দরবানের জেলা আওয়ামীলীগের যোগ্য নেতৃত্ব তুলে আনবে।

এদিকে বান্দরবান জেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক মো: শফিকুর রহমান জানান, ২৫ নভেম্বর সোমবার রাজার মাঠে সন্মেরনের প্রস্তুতি শেষ হয়েছে। এই সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়াও উদ্বোধক হিসেবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ এমপি, প্রধান বক্তা হিসেবে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড.হাছান মাহমুদ এমপি, প্রাক্তন সাংগঠনিক সম্পাদক বীর বাহাদুর উশৈসিং এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিুনুল ইসলাম আমিন, উপ দপ্তর সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য দীপংকর তালুকদার এমপি উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, সর্বশেষ ২০১৩সালের ১১ সেপ্টেম্বর বান্দরবান জেলা আওয়ামী লীগের কাউন্সিল হয়েছিল। ওই কমিটির নির্বাচিত সভাপতি প্রসন্ন কান্তি তঞ্চঙ্গাকে দলীয় শৃংখলা ভঙ্গের দায়ে ২০১৪ সালে দল থেকে বহিষ্কার করা হয়। পরে ২০১৫সালে একই অভিযোগে বহিষ্কার করা হয়েছিল সাধারণ সম্পাদক কাজী মুজিবুর রহমানকে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ, পার্বত্যমন্ত্রী, সম্মেলন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন