বান্দরবান যানবাহন শ্রমিক কল্যাণ সমিতির মেয়াদ উত্তীর্ণ কমিটি নিয়ে অসন্তোষ

fec-image

বান্দরবান শহরের যানবাহন শ্রমিক কল্যাণ সমবায় সমিতি লি. এর ব্যবস্থা কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে। চার বছর পার হয়ে গেলেও নতুন নেতৃত্ব না আসায় সমিতির সদস্য ও শ্রমিকদের মাঝে বাড়ছে অসন্তোষ। এই অবস্থায় সমবায় আইন অনুযায়ী দ্রুত অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি গঠনের জন্য নির্দেশনা দিয়ে পত্র দিয়েছে উপজেলা সমবায় দপ্তর।

পরিবহণ শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, সর্বশেষ ২০১২ সালের ১৮ জুলাই বান্দরবান যানবাহন শ্রমিক কল্যাণ সমবায় সমিতি লি. এর ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নিয়মানুযায়ী ২০১৫ সালের ১৭ জুলাই ওই কমিটির মেয়াদ শেষ হয়। কিন্তু চার বছর পার হয়ে গেলেও নির্বাচনের কোন ব্যবস্থা নেয়নি সমিতি কর্তৃপক্ষ। এই কারণে মেয়াদ উত্তীর্ণ কমিটি নিয়ে সদস্যদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সমিতির একাধিক সদস্যের অভিযোগ, ক্ষমতা কুক্ষিগত করতে একটি মহল নির্বাচন নিয়ে কালক্ষেপন করছে।

সমবায় দপ্তর সূত্রে জানা গেছে, ব্যবস্থাপনা কমিটির মেয়াদ পূর্তির ৬০দিন আগে নতুন কমিটির জন্য প্রক্রিয়া শুরুর আইনগত বাধ্যবাধকতা রয়েছে। এরপরও কমিটি না হলে সমিতির দৈনন্দিন কার্যক্রম আইনগতভাবে সিদ্ধ হবে না। ‘মেয়াদ উত্তীর্ণ ও অবৈধ কমিটি’ দ্বারা সমিতির কার্যক্রম পরিচালনার দায়ে সমবায় আইনে ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে।

এই প্রসঙ্গে জানতে চাইলে বান্দরবান সদর উপজেলা সমবায় অফিসার ক্যবুহ্রী মার্মা জানান- বান্দরবান যানবাহন শ্রমিক কল্যাণ সমবায় সমিতি লি: এর ব্যবস্থাপনা কমিটির তিন সদস্যের অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগের প্রস্তাবনা পাঠানোর জন্য গত ২ ডিসেম্বর চিঠি দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন