parbattanews

বাবরের মুখে রোজার নিয়মকানুন জেনে যা বললেন লাথাম

চলছে পবিত্র রমজান মাস। রোজার নিয়ম-কানুন জেনে বিস্ময় প্রকাশ করেছেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক টম লাথাম। পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি শেষে তিনি এ নিয়ে কথা বলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের সঙ্গে।

এ সময় বাবরের কাছ থেকে রোজার নিয়মমতো এতটা সময় না খেয়ে থাকার কথা জেনে অবাক হন তিনি।

চলছে মুসলমানদের মহিমানিত্ব রমজান মাস। সৃষ্টিকর্তার নৈকট্য লাভের আশায় মাসজুড়েই সিয়াম সাধনায় লিপ্ত থাকেন মুসলমানরা। সূর্যোদয়ের আগ থেকে সূর্যাস্ত পর্যন্ত সব প্রকার পানাহার এবং ইন্দ্রীয় তৃপ্তি থেকে বিরত থাকার মাধ্যমে তারা নিজেদের সমর্পণ করেন মহান প্রভুর নিকটে।

সাধারণ মানুষের মতো ক্রিকেটাররাও এ সময় চেষ্টা করেন রোজা রাখতে। বিভিন্ন সময় ম্যাচ চলাকালীন অনেকে রোজা না রাখতে পারলেও অনেকেই আবার ধর্মের এই বিধান মানেন পুঙ্খানুপুঙ্খভাবে।

মুসলিম ক্রীড়াবিদদের এই সাধনায় অনেক সময়ই বিস্ময় প্রকাশ করেন ভিন্ন ধর্মের মানুষেরা। এই যেমন পাকিস্তানে ক্রিকেট খেলতে এসে ক্রিকেটাররা রোজা রেখে শুনে অবাক হয়ে গেলেন কিউই কাপ্তান টম লাথাম। ম্যাচশেষে তিনি এ নিয়ে কথা বলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের সঙ্গে। জানতে চান, রোজার সব নিয়ম-কানুন। সারাদিন না খেয়ে থাকা লাগে শুনে অবাক হয়ে যান লাথাম। তার চোখেমুখে ছিল অবিশ্বাসী এক হাসি। তবে বাবরের মুখ থেকে বিস্তারিত জেনে লাথাম প্রশ্ন করেন বাবরকে, সে এখনো না খেয়ে আছে কিনা?

তবে না খেয়ে থাকার বিষয়টা কোনোভাবেই মানতে পারছিলেন না লাথাম। বারবার জানতে চাচ্ছিলেন, কষ্ট হয় নাকি বাবরের? না কি সে এখন অভ্যস্ত হয়ে গেছে। বাবরও হেসে উত্তর দেন লাথামকে। এই পুরো ভিডিওটি নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

বাবরের সঙ্গে লাথামের এই কথোপকথন এবং লাথামের বিস্মিত হওয়া দেখে আলোচনা শুরু হয়েছে নেটিজেনদের মধ্যেও। প্রশংসায় ভাসাচ্ছেন বাবর আজম। এ সময় লাথামের জন্যও শুভকামনা জানিয়েছেন অনুরাগীরা।

এর আগে শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেন বাবর আজম।

সূত্র: কালের কণ্ঠ

Exit mobile version