বাল্যবিয়ে বন্ধ করলেন পালংখালীর ইউপি চেয়ারম্যান

fec-image

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নে গোপনে অনুষ্ঠিত হওয়া একটি বাল্যবিয়ে বন্ধ করেছেন পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম. গফুর উদ্দিন চৌধুরী। শুক্রবার (২৮ জানুয়ারি) বিকালে এ ঘটনা ঘটে।

জানা গেছে, উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের ৬নং ওয়ার্ড তেলখোলা এলাকার সিরাজ মিয়ার ছেলে নুরুল আবছারের সাথে থাইংখালী ৫নং ওয়ার্ড হাকিমপাড়া এলাকার মৃত খুইল্লা মিয়ার মেয়ে (অপ্রাপ্ত বয়স্ক) সারমিনা আক্তারের বিয়ের আয়োজন করে গোপনে। জানা গেছে সারমিনা আক্তার থাইংখালী দাখিল মাদ্রাসার একজন অষ্টম শ্রেণীর ছাত্রী।

বাল্যবিয়ের এ সংবাদ তাৎক্ষণিক গোপন সূত্রে জানতে পায় উখিয়া উপজেলার নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ। পরে স্থানীয় পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম. গফুর উদ্দিন চৌধুরীকে খবর দিলে ঘটনস্থালে গিয়ে দ্রুত ওই বিয়ে বন্ধ করেন।

পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম. গফুর উদ্দিন চৌধুরী বলেন,’থাইংখালী হাকিমপাড়া এলাকায় একটি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে গ্রাম পুলিশ মোঃ শাহ আলমসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের মধ্যস্থাতায় কোনো ধরনের বাল্যবিয়ে/শিশুবিয়ে হতে পারবে না বলে এই বাল্যবিয়ে ভেঙ্গে দিই।’

পরে উপস্থিত সাক্ষীদের সামনে উভয় পক্ষের কাছ থেকে কোনোদিন এ ধরনের বাল্যবিয়ের সাথে জড়িত হবে না এবং কোনোসময় বাল্যবিয়ে/শিশুবিয়ে হতে দেখলে বা জানলে সাথে সাথে স্থানীয় জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশকে অবহিত করবে বলে একটি অঙ্গীকারনামা গ্রহণ করেন। এ সময় সর্বসম্মতিক্রমে অঙ্গীকারনামায় উভয়পক্ষের স্বাক্ষর নেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন