parbattanews

বিএনপির জাতীয় কাউন্সিল: পার্বত্যবাসীর জন্য রয়েছে সুখবর

000213

পার্বত্যনিউজ রিপোর্ট:

গত শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ৬ষ্ঠ জাতীয কাউন্সিল অনুষ্ঠিত হযেছে। কাউন্সিল উপলক্ষে তিন পার্বত্য জেলার সহস্রাধিক বিএনপি নেতাকর্মী ঢাকায় আসেন। এর মধ্যে ৬৬ জন কাউন্সিলর ও ৫ শতাধিক ডেলিগেট ছিলেন।

কাউন্সিলকে ঘিরে তিন পার্বত্য  জেলা বিএনপি নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়। নেতাকর্মীদের মধ্যে প্রত্যাশা ছিলো তিন পার্বত্য জেলায় বিগত দিনে যারা বিএনপিতে আন্দোলন সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, হামলা, মামলা, নির্যাতনের শিকার হয়েও রাজপথে থেকেছেন তাদেরকে এই কাউন্সিলের মাধ্যমে মূল্যায়ন করা হবে। একইসাথে যারা বর্ণচোরা ও সুবিধাবাদী নেতা তাদের সরিয়ে দেয়া হবে। কিন্তু কাউন্সিলে নতুন কমিটি গঠিত না হওয়ায় তিন পার্বত্য জেলার বিএনপি নেতকর্মীদের মধ্যে কিছুটা হতাশা সৃষ্টি হয়েছে। তবে তারা আশা করছেন আগামী কমিটিতে চেয়ারপার্সন সুবিধাবাদী নেতাদের সরিয়ে ত্যাগী নেতাদের মূল্যায়ন করবেন।

এদিকে কাউন্সিলে তিন পার্বত্য জেলা থেকে রাঙামাটি সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মামুনুর রশীদ সাহসী বক্তব্য রেখে সকলের প্রশংসা কুড়িয়েছেন। মামুনুর রশীদ তার বক্তব্যে বলেন, বিগত দিনে আমরা ওয়ানডে খেলেছি। আপনি খেলোয়াড় নির্বাচন করেছিলেন। আমরা টেস্ট খেলেছি, মাসের পর মাস অবরোধ করেছি, কিন্তু জিততে পারিনি। আমরা জানতে চাই আপনার খেলোয়াড়েরা কি রাতের আধাঁরে ম্যাচ ফিক্সিং করেছিলেন? তিনি বলেন, এখন আমরা টি টুয়েন্টি খেলতে চাই। এই খেলায় আপনাকে সঠিক খেলোয়াড় নির্বাচন করতে হবে।

অন্যদিকে এবারের বিএনপি কেন্দ্রীয় কমিটির গঠনতন্ত্র সংশোধন করা হয়েছে। সংশোধিত গঠনতন্ত্রে পার্বত্য চট্টগ্রামের জন্য রয়েছে বিশেষ সুখবর।

সূত্র জানিয়েছে, বিএনপির কেন্দ্রীয় কমিটিতে এতোদিন উপজাতীয় বিষয়ক সম্পাদকের একটি পদ রয়েছে। এবারের সংশোধনীতে সহ উপজাতীয় সম্পাদকের একটি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

এদিকে বিএনপি সংশোধিত গঠনতন্ত্রে বেশ কয়েকটি সাব কমিটি গঠনের কথা সংবাদপত্রে পূর্বেই প্রকাশিত হয়েছিল। যার মধ্যে ছিলো সংখ্যালঘু ও আদিবাসী বিষয়ক সাব কমিটি। বিষয়টি জানাজানি হওয়ার পর বিভিন্ন মহলে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

বিশেষ করে সংবিধান ও রাষ্ট্রবিরোধী আখ্যা দিয়ে পার্বত্য চট্টগ্রামের বাঙালী সম্প্রদায় এ নিয়ে প্রবল ক্ষুদ্ধ হয়ে উঠে। বিষয়টি বিবেচনা করে বিএনপি সংখ্যালঘু ও আদিবাসী বিষয়ক সাব কমিটির নাম পরিবর্তন করে জাতীয় সংহতি ও এথনিক মাইনোটিরি বিষয়ক সাব কমিটি করে এবং সেভাবেই কাউন্সিলে পাশ হয়।

তিন পার্বত্য জেলার বিএনপি নেতৃবৃন্দ ধারণা করছেন, এসকল সাব কমিটিতে তিন পার্বত্য জেলা থেকে আরো অধিক সংখ্যক বিএনপি নেতাকর্মী স্থান পাবেন।

বর্তমানে বিএনপির কেন্দ্রীয় কমিটিতে তিন পার্বত্য জেলা থেকে ৫ জন নেতা রযেছেন বিভিন্ন পদে। তারা সকলেই ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের। তবে আগামী কমিটিতে খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি ওয়াদুদ ভুঁইয়া গুরুত্বপূর্ণ পদ পাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে।

Exit mobile version