বিএসআরএম স্টীল মিলস মিলস লিমিটেডকে ২৫টি দেশি-বিদেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ৫৯০ কোটি ৮০ লাখ টাকার সিণ্ডিকেটেড ঋণ

Picture (All Crest Recipients from Banks & Financial inst)

ইকোনোমিক ডেস্ক:
ঢাকায় সম্প্রতি স্টীল বিলেট প্রস্তুত প্রকল্প বিএসআরএম স্টীল মিলস লিমিটেডের ফিন্যান্সিয়াল ক্লোজিং বা অর্থ সংগ্রহ কার্যক্রমের সমাপনী উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিএসআরএম স্টীল মিলস লিমিটেড হচ্ছে ফার্নেস প্রযুক্তি নির্ভর বিশ্বের বৃহত্তম স্টীল বিলেট প্রস্তুতকারক প্রকল্প বা কারখানা।

আইডিএলসি ফিন্যান্স লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও দি সিটি ব্যাংক লিমিটেড যৌথভাবে এই প্রকল্পে স্থানীয় মুদ্রায় ৫৯০৮ মিলিয়ন (৫৯০ কোটি ৮০ লাখ) টাকা ও ৪০ মিলিয়ন (চার কোটি) মার্কিন ডলারের দীর্ঘমেয়াদি সিন্ডিকেট ঋণ প্রদান করছে। এই প্রকল্পের মাধ্যমে বিএসআরএম গ্রুপের অন্যান্য কোম্পানিগুলোর আভ্যন্তরীণ ব্যবহারের জন্য মানসম্পন্ন বিলেট উৎপাদন করবে। এই সিন্ডিকেশনে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব ইন্ডিয়াসহ ২৫টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বাংলাদেশের করপোরেট খাতে এটিই হলো সিন্ডিকেশনের মাধ্যমে দেওয়া সবচেয়ে বড় বাণিজ্যিক ঋণ।

বিএসআরএম গ্রুপ ১৯৫২ সালে যাত্রা শুরু করার সময় থেকেই সুনাম-সুখ্যাতির সঙ্গে দেশে স্টীল বা ইস্পাত (লৌহ) উৎপাদনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। নতুন এই প্রকল্পের নির্মাণকাজ শেষ হলে বিলেট আমদানির ওপর এই গ্রুপের নির্ভরতা উল্লেখযোগ্য হারে কমবে। প্রকল্পটি বাংলাদেশের শিল্পখাতের উন্নয়নে খুবই গুরুত্বপূর্ণ একটি মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জনাব শিতাংশু কুমার সুর চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব আবু সাদেক মো. সোহেল, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) চেয়ারম্যান প্রফেসর শান্তি নারায়ণ ঘোষ, ব্যাংক আলফালাহ্ লিমিটেডের কান্ট্রি হেড বা বাংলাদেশ প্রধান জনাব এস. এ. এ. মাসরুর, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব সৈয়দ মাহবুবুর রহমান, দি সিটি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান জনাব রুবেল আজিজ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব মো. আবদুল মান্নান, মেঘনা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব কায়সার এ. চৌধুরী, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব আনিস এ. খান, ওয়ান ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব এম. ফখরুল আলম, প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব কে. এ.এম. মাজেদুর রহমান, সাউথইস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব শহিদ হোসেন, আইডিএলসি ফিন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব সেলিম আর. এফ. হুসেন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব জিম ম্যাককেইব, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, সাবিনকো’র ব্যবস্থাপনা পরিচালক জনাব কাজী শায়রুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও এই ফিন্যান্সিয়াল ক্লোজিং বা অর্থ সংগ্রহের সমাপনী অনুষ্ঠানে সিন্ডিকেট ঋণ প্রদানে অংশগ্রহণকারী অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং বিএসআরএম গ্রুপের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিএসআরএম গ্রুপের চেয়ারম্যান জনাব আলীহুসেইন আকবরআলি এফসিএ বিএসআরএম গ্রুপের এ ধরনের একটি ব্যাকওয়ার্ড লিংকেজ প্রজেক্ট বা পশ্চাদসংযোগ শিল্প স্থাপনে মহামূল্যবান আর্থিক সহায়তা ও নৈতিক সমর্থন প্রদানের জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অর্থনীতি, ঋণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন