parbattanews

বিজিবির যৌথ অভিযানে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার

বিজিবি’র টেকনাফ ব্যাটালিয়ন এবং কক্সবাজার ব্যাটালিয়ন কর্তৃক পৃথক অভিযানের ৪.৩১৫ কেজি ক্রিস্টাল মেথ আইস ও ৩ লাখ ৯০ হাজার পিস ইয়াবাসহ ০৩ জন মাদক কারবারিকে আটক করা হয়েছে।

বুধবার (১৫ জুন ) রাতে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধীনস্থ হ্নীলা বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকা থেকে তাদের মাদকদ্রব্যসহ আটক করা হয়।

আটককৃত মাদক কারবারিরা হলেন, কক্সবাজার টেকনাফের হৃীলার অবরাং গ্রামের বাসিন্দা মৃত কাদের বকসের ছেলে আব্দুর রহমান (৩০) এবং একই জেলার মৌলভীবাজার গ্রামের আব্দুস সালামের ছেলে মোহাম্মদ নুর (২৫)।

বিজিবি সূত্রে জানা যায়, গোপন সূত্রের ভিত্তিতে জানা যায় যে, রাতে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর অধীনস্থ হ্নীলা বিওপি’র দায়িত্বপূর্ণ এমজি ব্যাংকার এলাকা দিয়ে মাদকের একটি বড় চালান বাংলাদেশে প্রবেশ করতে পারে। উক্ত তথ্যের ভিত্তিতে টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এর ব্যাটালিয়ন সদর এবং হ্নীলা বিওপি’র একটি চোরাচালান প্রতিরোধ টহলদল তাৎক্ষনিকভাবে ওই এলাকায় গমন করে বেড়ীবাঁধের আঁড় নিয়ে গোপনে কৌশলগত অবস্থান গ্রহণ করে।

টহলদল রাতে ৫ জন ব্যক্তিকে মায়ানমার হতে শূন্য লাইন অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরে আসতে দেখে। তাৎক্ষণিকভাবে পূর্ব থেকেই কৌশলগত অবস্থানে থাকা বিজিবি টহলদল উক্ত ব্যক্তিদেরকে দেখা মাত্রই চ্যালেঞ্জ করে খুব দ্রুত তাদের দিকে অগ্রসর হয়। চোরাকারবারিবা বিজিবি’র উপস্থিতি অনুধাবন করা মাত্রই বিজিবি’র চ্যালেঞ্জকে উপেক্ষা করে একটি প্লাস্টিকের বস্তা ফেলে দিয়ে পার্শ্ববর্তী গ্রামের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে।

বিজিবি টহলদল উক্ত চোরাকারবারিদের পিছু ধাওয়া করে আব্দুর রহমান (৩০) এবং মোহাম্মদ নূর (২৫) নামক ২ জন চোরাকারবারিকে আটক করতে সক্ষম হয়। অপর ৩ জন চোরাকারবারি ছত্রভঙ্গ হয়ে রাতের অন্ধকারে পার্শ্ববর্তী গ্রামে পালিয়ে যায়। এসময় চোরাকারবারিদের কাছে থাকা প্লাস্টিকের বস্তার ভিতর হতে ১ লাখ পিস ইয়াবা ট্যাবলেট আটক করতে সক্ষম হয়।

বৃহ্স্পতিবার (১৬ জুন) আটককৃত মাদক কারবারি মোহাম্মদ নূরের দেওয়া তথ্যের ভিত্তিতে রাতে ব্যাটালিয়ন সদর হতে অধিনায়কের নেতৃত্বে একটি বিশেষ টহলদল হ্নীলা বিওপি’র দায়িত্বপূর্ণ শ্মশানঘাট এলাকায় তল্লাশি অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে বেড়ীবাঁধের নিকটে পরিত্যক্ত একটি ছাপড়া ঘরের পার্শ্বে বিশেষভাবে লুকায়িত অবস্থায় একটি প্লাস্টিকের বস্তা উদ্ধার করা হয়। উদ্ধারকৃত বস্তার ভিতর হতে ২১ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকা মূল্যমানের ৪.৩১৫ কেজি ক্রিস্টাল মেথ আইস উদ্ধার করা হয়।

উল্লেখ্য, আটককৃত ২ জন মাদক কারবারির বিরুদ্ধে জব্দকৃত ক্রিস্টাল মেথ আইস এবং ইয়াবা ট্যাবলেটসহ নিয়মিত মামলার মাধ্যমে টেকনাফ মডেল থানায় হস্তান্তর করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

অপরদিকে মঙ্গলবার (১৪ জুন) গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর অধিনস্থ রেজুআমতলী বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় জলিলের গোদা আম বাগান নামক স্থানে অভিযান পরিচালনা করে ০১ জন মাদক কারবারিকে আটক করা হয়।

আটককৃত ব্যক্তি উখিয়া রোহিঙ্গা ক্যাম্প কুতপালং এফডিএমএন ক্যাম্প-১, ব্লক বি/১৩ নবী হোসেনের ছেলে শফিউল্লাহ (৩০)।

এসময় তার কাছ থেকে ১১ লাখ ৭০ হাজার টাকা মূল্যমানের ৩ হাজার ৯শ পিস বার্মিজ ইয়াবাসহ আটক করতে সক্ষম হয়।

পরবর্তীতে আটককৃত আসামির দেয়া তথ্যের ভিতিত্তে গত ১৫ জুন ঘুমধুম বিওপি’র সীমান্ত এলাকায় বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে ৮ কোটি ৫৮ লাখ ৩০ হাজার টাকা মূল্যমানের ২ লাখ ৮৬ হাজার ১শ পিস বার্মিজ ইয়াবাসহ সর্বমোট-৮ কোটি ৭০ লাখ টাকা মূল্যের ২ লাখ ৯০ হাজার পিস বার্মিজ ইয়াবা উদ্ধার করতে সক্ষম হয়। আটককৃত আসামিকে ইয়াবাসহ উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, টেকনাফ ব্যাটালিয়ন (২ বিজিবি) এবং কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর দায়িত্বপূর্ণ এলাকায় গত ১ অক্টোবর হতে ১৬ জুন ২০২২ তারিখ পর্যন্ত মাদক বিরোধী অভিযান পরিচালনা করে ২৮৪ কোটি ৪৩ লাখ ৩ হাজার ৯শ টাকা মূল্যের ৯৪ লাখ ৮১ হাজার ১৩ পিস বার্মিজ ইয়াবা করা হয়। এছাড়াও ২৬৩ কোটি ৩১ লাখ ৯০হাজার টাকা মূল্যের ৫২ কেজি ৬৬৩৮ গ্রাম ক্রিস্টাল মেথ (আইস)’সহ সর্বমোট ৫৪৭ কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৯শ টাকা মূল্যের মাদকদ্রব্য এবং ৩৭৫ জন আসামি আটক করতে সক্ষম হয়েছে।

Exit mobile version