বিপিএল নিয়ে মাশরাফির বিস্ফোরক মন্তব্য

fec-image

আগামীকাল শুক্রবার (৬ জানুয়ারি) শুরু হচ্ছে জমজমাট ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ তথা বিপিএল। এবার অনুষ্ঠিত হচ্ছে টুর্নামেন্টের নবম আসর। জমজমাট এই টুর্নামেন্টে এবার বাড়ানো হয়েছে একটি দল। মোট ৭টি দল অংশ নিচ্ছে এই আসরে।

তবে শুরুর আগে ঘরোয়া ফ্র্যাঞ্চাইজির সবচেয়ে বড় এই আসর নিয়ে বোমা ফাটিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের শীর্ষ দুই তারকা। শুরুতে সাকিব এবং বৃহস্পতিবা (৫ জানুয়ারি) মাশরাফি।

বুধবার (৪ জানুয়ারি) সাকিব বলেছিলেন, বিপিএল ম্যানেজমেন্টের অনেক ঘাটতি রয়েছে। যা-তা অবস্থা বিপিএলের। এবার মাশরাফি বললেন বিপিএলের যা অবস্থা তাতে করে র‌্যাংকিংয়ে ফেলা যাবে না।

আজ সংবাদিকদের এক প্রশ্নে মাশরাফি বিন মর্তুজা বলেন, পরিবেশ দেখলে আপনার তা–ই মনে হবে। কারণ, এক মাঠে ৬-৭ টি দল অনুশীলন করছে। রংপুর যেমন তাদের নিজ দায়িত্বে নিজেদের মাঠে অনুশীলন করছে। এ বিষয়গুলো কিন্তু ম্যাটার করে। আমাদের ওই নির্দিষ্ট দলের সুযোগ-সুবিধা। ওই যে বললাম না, আয়োজন সঠিক পন্থায় করতে হবে। তখন হয়তো বা এটা হবে।

ক্যাপ্টেন ফ্যানটাসটিক বলেন, একই মাঠে সবকিছু হচ্ছে, অনুশীলন হচ্ছে। এটা হ–য–ব–র–ল ব্যাপার, বলতে পারেন। কিন্তু দিন শেষে খেলার মাঠে খেলা কিন্তু খেলার মতোই হয়। একটা টুর্নামেন্টের সৌন্দর্য আছে, শুরুর দিকে একটা হাইপ তোলার ব্যাপার আছে, এ জিনিসটা হয়তো আমরা শুরু থেকেই পারিনি, এটা সত্য।

এ বছর সিলেট স্ট্রাইকার্সের দলনায়ক হিসেবে খেলা মাশরাফি আরও বলেন, এই ছোট ছোট জিনিসগুলো নিয়ে ক্রিকেট বোর্ড চিন্তা করলে কিন্তু বড় আকার ধারণ করে। এগুলো যদি পরিবর্তন করে, তাহলে তো পরিবর্তন হবেই। পরিবর্তন না হওয়ার তো কোনো কারণ নেই। এমনও না যে, আমাদের মাঠ নেই। ফতুল্লা পড়ে আছে, আরও কিছু মাঠ পড়ে আছে। বাইরেও আছে। এগুলো যদি একটু ব্যবস্থা করা যায় খারাপ হয় না।

দশ বছর পরও বিপিএলের অবস্থাটা বদলায়নি। এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য দুর্ভাগ্যজনক কী না এ ব্যাপারে মাশরাফি বলেন, ‘আমার কাছে মনে হয়, শুরু থেকেই আমাদের দুটো জিনিসের সমন্বয়টা ভালো হয়নি। মিডিয়ার সঙ্গে ক্রিকেট বোর্ড, বোর্ডের সঙ্গে খেলোয়াড়— ত্রিমুখী একটা বিষয় ঘটেছে। প্রথমত বিপিএল নিয়ে কেউই ইতিবাচক ছিল না মিডিয়ায়। তারপর যদি দেখেন, খেলার মাঠে যখন এসেছে, টি–টোয়েন্টি ফরম্যাট তখন ওই জায়গায় ছিল না। এ নিয়ে কিন্তু অনেক আলোচনা হয়েছে। কারো জায়গা থেকে কেউ কিন্তু আক্রমণাত্মক হতে পারেনি।

খুবই দুর্ভাগ্যজনক সারা বিশ্বের সবাই এগিয়ে গেছে। তাদের দেশের মিডিয়াও নিজ দেশের টুর্নামেন্টকে প্রচার করছে সারা বিশ্বে। আমরা হয়তো তা পারিনি। এখানে একতরফা বললেই হবে না। আমাদের চ্যালেঞ্জও আছে। আমরা হয় তো কখনো ঢুকিনি। ক্রিকেট বোর্ড থেকে হয় তো মার্কেটভ্যালু যে উপরে উঠালে আরও উপরে উঠতে পারে, এই যে কাজটা হয় তো আমরা করে দেখিনি।

তিনি বলেন, আমাদের ক্রিকেটের একটাই সমস্যা, জাতীয় দলের বাইরে আর কোনো দল নেই। এটা হচ্ছে আমাদের প্রথম সমস্যা। জাতীয় দলকে যে তৈরি করে বাইরের অন্যান্য সব দল। শুধু বিপিএল না সব জায়গায় আমাদের পরিবর্তন আনতে হবে। আমাদের হলো এখন সামনে আসছে তা, শেষ হলে পেছনের ব্যাপারগুলো ভুলে যাবো।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বিপিএল, মাশরাফি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন