বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে ভূষনছড়া গণহত্যার বিচার দাবি

পার্বত্য বাঙালী সংগ্রাম পরিষদ

প্রেস বিজ্ঞপ্তি:

রাংগামাটি জেলার বরকল থানাধীন ভূষণছড়া ঐতিহাসিক গণহত্যা দিবস আজ। এই গণহত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি এ্যাড. মো. আবদুল মমিন। গণহত্যায় জড়িতদের বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে আইনের আওতায় এনে সরকারের প্রতি দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানিয়ে সংবাদ মাধ্যমকে এক প্রেস বিজ্ঞপ্তি পাঠায়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৮৪ সালের ৩০ মে দিবাগত রাত ৪ ঘটিকা হতে পরদিন ৩১ মে সকাল ৮.৩০ ঘটিকা পর্যন্ত এই সময়ের মধ্যে ভূষণছড়ায় শান্তিবাহিনী কর্তৃক এক গণহত্যা সংঘটিত হয়। ৩১ মে সংঘটিত এ গণহত্যা পার্বত্য চট্টগ্রামের ইতিহাসে এক ভয়াবহ কলংকজনক অধ্যায়ের সূচনা করেছে।

মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়েছে চার শতাধিক নিরীহ নিরস্ত্র বাঙ্গালীদেরকে। হামলায় আহত হয়েছে প্রায় সহস্ত্রাধিক মানুষ। পঙ্গুত্ব বরণ করেছে প্রায় শতাধিক মানুষ। নিখোঁজ রয়েছে আরো তিন শতাধিক বাঙ্গালী আজো যাদের খোঁজে পাওয়া যায়নি।

আজ হতে ২৯ বৎসর পূর্বে এ গণহত্যায় নিশ্চিহৃ হয়ে গেছে একটি জনপদ। আজ হতে ২৯ বছর আগে রাংগামাটি জেলার বরকল উপজেলার ভূষণছড়া এলাকাসহ পাশ্ববর্তী এলাকার বাঙালি জনগোষ্ঠী এ হামলার শিকার হয়। এই হামলা জার্মানীর নাৎসী বাহিনীকে হার মানিয়েছে।

২৯ বৎসরে এই গণহত্যার তদন্ত ও বিচার অনুষ্ঠিত হয়নি। আজো সেখানে স্বজনরা দাঁড়িয়ে দাঁড়িয়ে দীর্ঘ প্রতীক্ষায় বুক ধাপড়িয়ে অশ্রুসিক্ত নয়নে আহাজারী করছে। অথচ হত্যাকারীরা মন্ত্রী, এমপি চেয়ারম্যানসহ সরকারের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়ে বহাল তবিয়তে রয়েছেন।

এই গণহত্যা কি মানবতা বিরোধী নয়? এই গণহত্যাতো ১৯৭১ সালে গণহত্যাকে হার মানিয়েছে। আমরা তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

এই গণহত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি এ্যাড. মো. আবদুল মমিন। গণহত্যায় জড়িতদের বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে আইনের আওতায় এনে সরকারের প্রতি দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করেছে পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদ এবং সংগ্রাম পরিষদের নেতৃত্বাধীন সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন