বিশ্বকাপের ইতিহাসে এমন ঘটনা কখনও ঘটেনি

fec-image

আগামি ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভারতে হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ইতোমধ্যে আসরের সাত দল চূড়ান্ত হয়ে গেছে। যেখানে গত বিশ্বকাপের কোনো অধিনায়কই এবার থাকছেন না। যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম। এবারই সেই ইতিহাসের মুখোমুখি ক্রিকেট বিশ্ব।

ঐতিহাসিক এই গল্প গড়ার পথে বাধা হয়ে দাড়িয়েছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন। তবে আইপিএলে খেলতে গিয়ে গুরুতর চোটে পড়েন তিনি। এতে শেষ পর্যন্ত বিশ্বকাপসহ এই বছরেই মাঠে নামা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে তার। ফলে গত বিশ্বকাপে কিউইদের দায়িত্বে থাকা উইলিয়ামসনের বদলি নিয়ে ভারত সফর করতে হবে নিউজিল্যান্ডকে।

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। এরপর ২০২০ সালে অধিনায়কত্ব ছেড়ে দেওয়া মাশরাফি তিন বছর ধরে জাতীয় দলের আশেপাশেও নেই। আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও জাতীয় দলে আর ফেরার সম্ভাবনা নেই সাবেক এই অধিনায়কের। আসন্ন বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন তামিম ইকবাল।

এদিকে গুলবাদিন নাইবের বদলে আফগানিস্তানের অধিনায়কের দায়িত্ব সামলাবেন হাশমতুল্লাহ শহিদি। অজিদের দায়িত্বে অ্যারন ফিঞ্চের বদলে রয়েছেন প্যাট কামিন্স। ইংলিশ শিবিরে মরগানের জায়গায় রয়েছেন জস বাটলার। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আগের বিশ্বকাপে ছিলেন সরফরাজ। আর ভারতে হয়ে বিশ্বকাপ সামলাবেন রোহিত শর্মা। ১২তম আসরে এই দায়িত্ব পালন করেছেন বিরাট কোহলি। চূড়ান্ত পর্ব প্রায় নিশ্চিত করে ফেলা দক্ষিণ আফ্রিকা দলে ফাফ ডু প্লেসিও জায়গা পাচ্ছেন না। নেতৃত্বে টেম্বা বাভুমা।

গত আসরে খেলা শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজ এখনো চূড়ান্ত পর্বে জায়গা করতে পারেনি। জুনে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বাছাইপর্বে খেলতে হবে তাদের। বাছাইপর্ব উতরালে নতুন অধিনায়ক থাকবে এ দুই দলেরও।

গতবার শ্রীলঙ্কা খেলেছিল দিমুথ করুনারত্নের নেতৃত্বে, দেশটির অধিনায়ক এখন দাসুন শানাকা। আর ওয়েস্ট ইন্ডিজের নেতৃত্বে জেসন হোল্ডারের জায়গায় শাই হোপ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইতিহাস, কখন, ঘটনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন