parbattanews

বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করল ইংল্যান্ড

Cricket - Fourth One Day International - England v New Zealand - Lord's Cricket Ground, London, Britain - September 15, 2023 England's Jos Buttler celebrates with the trophy after winning the match Action Images via Reuters/Matthew Childs

বিশ্বকাপ শুরু হওয়ার ১৮ দিন আগেই চূড়ান্ত দল ঘোষণা করে দিল ইংল্যান্ড। এর আগে ১৭ জনের দল ঘোষণা করেছিল তারা। এ বার তার থেকে দু’জনকে বাদ দিয়ে ১৫ সদস্যের নাম জানিয়ে দেওয়া হল। স্বাভাবিক ভাবেই সেই দলে সুযোগ পেয়েছেন গত বিশ্বকাপ ফাইনালের নায়ক বেন স্টোকস। দলে একটি চমকও রয়েছে।

ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস একদিনের ক্রিকেটে অবসর ভেঙে ফেরায় বাদ পড়েছিলেন ব্রুক। তবে মূল দলে ফের জায়গা করে নিলেন তিনি। অবশ্য নিউ জিল্যান্ড সিরিজে বিশেষ কিছু করতে পারেননি তিনি। তিন ম্যাচে যথাক্রমে ২৫, ২ ও ১০ রান করে আউট হয়ে যান। তবে আন্তর্জাতিক ক্রিকেটে তা দ্রুত উঠে আসার জন্য যে পারফরম্যান্স করেছেন তার ভিত্তিতেই হ্যারিকে দলে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

২০১৫ সালে ওয়ানডে অভিষেক হওয়া রয় খেলেছেন ১১৬টি ওয়ানডে। ২০১৯ বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত ৪২.৭৯ গড় ও ১০৭.৪০ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছিলেন তিনি। ইংল্যান্ডের নতুন ধাঁচের ক্রিকেটের অন্যতম বড় অস্ত্রও ছিলেন। তবে গত চার বছরে রয়ের গড় নেমে এসেছে ৩১.৭৮-এ, স্ট্রাইক রেট ৯৮.৯৯-এ। যদিও এ বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্লুমফন্টেইন ও বাংলাদেশের বিপক্ষে মিরপুরে কঠিন কন্ডিশনে দুটি সেঞ্চুরি করে নিজের দাবিটা জানিয়ে রেখেছিলেন তিনি। শেষ পর্যন্ত ২৪ বছর বয়সী ব্রুককে জায়গা করে দিতে সরে যেতে হলো ৩৩ বছর বয়সী রয়কে।

চোট শঙ্কা কাটিয়ে দলে জায়গা করে নিয়েছেন আদিল রশিদ। নিউ জিল্যান্ড সিরিজে মাত্র একটি ম্যাচ খেলেছিলেন এই স্পিনার। অ্যাশেজ সিরিজের পর চোটের কারণে দলের বাইরে থাকা মার্ক উড ফিরেছেন দলে। তবে অ্যাশেজের পর এখনও পর্যন্ত কোনও প্রতিযোগিতামূলক ক্রিকেট তিনি খেলেনি।

প্রাথমিক দলের মতো মূল দলেও জায়গা হয়নি জোফ্রা আর্চারের। তবে রিজার্ভ ক্রিকেটার হিসেবে দলের সঙ্গে ভারত সফরে থাকবেন এই পেসার।

দলটির নির্বাচক লুক রাইট বলেন, “আমরা এমন একটা স্কোয়াড বেছে নিতে পেরেছি যারা ভারতে গিয়ে বিশ্বকাপ জিততে পারবে বলে বিশ্বাস রাখি। আমরা সাদা বলের ক্রিকেটার নিয়ে একটা শক্তিশালী দল গঠন করতে পেরেছি। যা আমাদের কাছে আশীর্বাদের মত। এই দল নিউ জিল্যান্ডের বিরুদ্ধে খুব ভালো পারফরম্যান্স করেছে। দলে হ্যারি ব্রুক ফিরে এসেছে।”

আগামী পাঁচ অক্টোবর গুজরাটের আমদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হতে চলেছে এই বছরের বিশ্বকাপ। গত বছরের দুই ফাইনালিস্ট এইবারের প্রথম ম্যাচ খেলবে।

বিশ্বকাপে ইংল্যান্ডের চূড়ান্ত দল:
জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন, ডেভিড ম্যালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড, ক্রিস ওকস।

Exit mobile version