parbattanews

বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা হতে পারে আজ

এশিয়া কাপ মাঠে গড়াতে বাকি এক মাসের কিছু বেশি সময়। আর অক্টোবরে ভারতে পর্দা উঠবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে আজ মঙ্গলবার প্রাথমিক দল ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ধারণা করা হচ্ছে প্রাথমিক দলে ডাকা হতে পারে ২৮ থেকে ৩০ জন ক্রিকেটারকে। ঘোষিত এই দলে থাকতে পারে বেশকিছু নতুন মুখ। তবে টি-টোয়েন্টি দলের সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের নামটা এই তালিকায় থাকবে কি না, তা নিয়ে চলছে বিস্তর আলোচনা।

নতুন করে প্রধান কোচ হিসেবে চন্ডিকা হাথুরুসিংহে যোগ দেওয়ার পর বেশ কয়েকটি সিরিজে দলের বাইরে রয়েছেন বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান। এবারও উপেক্ষিত থাকতে পারেন টাইগারদের অনেক স্মরণীয় ম্যাচ জয়ের নায়ক অভিজ্ঞ এই ব্যাটার।

ঘুরেফিরে প্রতিবারই আলোচনার কেন্দ্রবিন্দুতে ব্যাটিং লাইন আপের ৭ নম্বর পজিশন। আফগানিস্তান সিরিজে সুযোগ পেয়েও ঠিকঠাকভাবে কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন আফিফ হোসেন। গুঞ্জন রয়েছে এই পজিশনের জন্য হাথুরুসিংহের অন্যতম পছন্দ সৌম্য সরকার।

এ জন্য আফগানিস্তান সিরিজের কন্ডিশনিং ক্যাম্পে হঠাৎ করে ডাক হয় তাকে। এমনকি সুযোগ দেওয়া হয় ইমার্জিং এশিয়া কাপের দলে। কিন্তু সেখানে ব্যর্থ হন বাঁহাতি এই ব্যাটার। তাই তো প্রায় তিন মাস পর আবারও উচ্চারিত হয় মাহমুদউল্লাহ রিয়াদের নাম।

দীর্ঘ ছুটি শেষে মিরপুর একাডেমিতে অনুশীলনে ফেরেন অভিজ্ঞ এই ব্যাটার। নিজেকে নিয়ে একপ্রকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের এই সাইলেন্ট কিলার। নিয়মিত করছেন অনুশীলন। তৈরি করছেন নিজেকে। কারণ ২২ গজে টিকে থাকতে হলে মানসিক ও শারীরিকভাবে ফিট থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। ধারণা করা হয়, বিসিবির কর্তাদের নির্দেশে নিজেকে বিশ্বকাপের জন্য প্রস্তুত করছেন তিনি। তবে মাহমুদউল্লাহর বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে বিসিবি ও ক্রিকেট সংশ্লিষ্টদের।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সাফ জানিয়ে দিয়েছেন, অভিজ্ঞতার চেয়ে পারফরমেন্সকেই বেশি গুরুত্ব দেবেন। বিসিবি সভাপতি বলেন, ‘আমার জন্য বলা খুব কঠিন। এখন আমি বলতে পারব না। নির্বাচকদের সঙ্গে কথা না বলে বলা কঠিন, কী অবস্থায় আছে। এ সিরিজটা যদি খেলত তাহলে হয়তো বলতে পারতাম। বিশ্বকাপ দলে রিয়াদ কেন আসবে বা আসতে পারবে না, এ রকম কোনো চিন্তাভাবনা আমার নেই। পারফরমেন্স না দেখে বলে দেওয়া যে, হ্যাঁ ও খেলবে; এটাও সম্ভব নয়। আমার পক্ষে বলাটা কঠিন।’

আর কিছুক্ষণ পরই জানা যাবে মাহমুদউল্লাহ রিয়াদের বিশ্বকাপ ভবিষ্যৎ।

Exit mobile version