parbattanews

বিশ্বকাপের বিমান ধরতে পারেন সৌম্যরাও

শেষ কয়েকটি সিরিজে বাংলাদেশ দলের আলোচিত বিষয় ছিল ‘পরীক্ষা-নিরীক্ষা’। ক্রিকেটারদের দেখার বিষয়টি চলবে আফগানিস্তান সিরিজেও। দলের কিছু জায়গায় ক্রিকেটারদের বাজিয়ে দেখার বার্তা এরই মধ্যে ছড়িয়ে দিয়েছেন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। জানিয়েছেন, পরীক্ষার বিস্তৃতি এবার শুধু জাতীয় দলে সীমাবদ্ধ থাকছে না।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ হলে ইমার্জিং দল উড়াল দেবে শ্রীলঙ্কায়। সেখানে ‘এ’ দলের মোড়কে ইমার্জিং এশিয়া কাপে খেলবে বাংলাদেশ। সাধারণত অনূর্ধ্ব-২৩-এর ঊর্ধ্বে তিনজন ক্রিকেটার দলভুক্ত করার সুযোগ থাকলেও এবার সে নিয়মে পরিবর্তন এসেছে। এ সুযোগ কাজে লাগিয়ে জাতীয় দলের আশপাশে থাকা বেশিরভাগ ক্রিকেটারকে ইমার্জিং এশিয়া কাপের দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। ভাবনাটা যে হাথুরুসিংহের মাথা থেকে এসেছে সেটা এখন পরিষ্কার।

আগামীকাল প্রথম ওয়ানডের আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল সংবাদ সম্মেলনে এই ভাবনার কথা হাথুরুসিংহে নিজেই জানিয়েছেন।ইমার্জিং দলে থাকা সৌম্য সরকার-মেহেদী হাসানদের বিশ্বকাপের দলে নিজের নাম তোলার সুযোগ আছে জানিয়ে হাথুরু বলেছেন, ‘আপনি যদি কম্বিনেশন দেখেন, ওই (ইমার্জিং) দলে আমরা শুধু অনূর্ধ্ব-২৩-এর মধ্যে সীমাবদ্ধ না রেখে নির্দিষ্ট কিছু ক্রিকেটার নিয়েছি। কারণ, এ বছর টুর্নামেন্টটিতে বয়সের সীমাবদ্ধতা তুলে দেওয়া হয়েছে। আমার মতে, এশিয়ার সব দল এটিকে ক্রিকেটারদের ফর্ম দেখার ও পরীক্ষার মঞ্চ হিসেবে ব্যবহার করছে। একই সময়ে আমাদের খুব গোছালো দল রয়েছে। কেউ যদি (ইমার্জিং এশিয়া কাপে) অনেক রান করে, তাহলে (দল) বাছাইয়ের জন্য নিজের নাম তুলবে।’

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও এই সুযোগ পাচ্ছেন ক্রিকেটাররা। হাথুরুসিংহে বলেছেন, ‘আমরা কিছু ছেলেকে সুযোগ দেওয়ার চেষ্টা করছি। এর মানে এমন নয়, পরীক্ষা-নিরীক্ষা করছি। আমরা কোচিং গ্রুপ ও নির্বাচকেরা জানি, আমরা কী করতে চাই এবং ক্রিকেটারদের কোন কোন জায়গায় নজর দিতে হবে।’ কারণটাও অবশ্য অজানা নয়। এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো দুটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের আগে দলের গভীরতা বাড়াতে যত বেশি সংখ্যাক ক্রিকেটারদের সুযোগ দেওয়া হচ্ছে বলে জানালেন হাথুরুসিংহে। এ জন্যই বিকল্প ওপেনার হিসেবে ইমার্জিং এশিয়া কাপের দলে থাকা মোহাম্মদ নাঈমকে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে রাখা হয়েছে। তাঁকে অন্তত এক ম্যাচে সুযোগ দিতে চান হাথুরু, ‘আমরা যখনই সুযোগ পাব, তাকে (নাঈম) একটি ম্যাচ দিতে চাই।’

দলে ফেরানো হয়েছে আফিফ হোসেনকেও। যদিও তিনি যে পজিশনে খেলেন, সেখানে এই মুহূর্তে ফাঁকা জায়গা নেই। গত আয়ারল্যান্ড সিরিজ থেকে বাদ পড়ার পর তাঁর ব্যাটিং পজিশন নিয়ে যথেষ্ট আলোচনাও হয়েছে। একাদশে সুযোগ দেওয়া হলেও আফিফ কোথায় খেলবেন, এমন প্রশ্নে ‘আপনি তো ভেতরের কথা জিজ্ঞেস করছেন (হাসি)’ বলে প্রথমে মজা করলেও হাথুরু জানিয়েছেন, মিডল-অর্ডারে খেলবেন আফিফ।

Exit mobile version