parbattanews

বিশ্বকাপে ভারত যাবে কি না আইসিসিকে জানিয়ে দিয়েছে পাকিস্তান

ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে পাকিস্তান খেলতে যাবে কি যাবে না তা নিয়ে তৈরি হয়েছে দারুণ এক ধোঁয়াশা। এশিয়া কাপ যদি পাকিস্তানে অনুষ্ঠিত না হয়, তাহলে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না বলে জানিয়ে দিয়েছে পিসিবি।

এ বিষয়ে যখন একটা অচলাবস্থা তৈরি হয়েছে তখন সে বিষয়ে আলোচনার জন্য পাকিস্তান গেলেন আইসিসির দুই শীর্ষ কর্মকর্তা আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ এলারডাইস। প্রায় ১৫ বছর পর পাকিস্তান সফরে গেলেন আইসিসির শীর্ষ কর্মকর্তারা।

পাকিস্তান সফর থেকে আইসিসির কর্মকর্তারা ভালো কোনো খবর দিতে পারলেন না। পাকিস্তানের পক্ষ থেকে আইসিসিকে জানিয়ে দেয়া হয়েছে, তাদের বিশ্বকাপে অংশগ্রহণের বিষয়টা পুরোপুরি নির্ভর করছে সরকারের ওপর।

পাকিস্তানের ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’ জানিয়েছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজম শেঠি স্পষ্ট ভাষায় আইসিসি সভাপতিকে বলে দিয়েছেন, পাকিস্তান সরকার যদি অনুমতি দেয়, তবেই জাতীয় ক্রিকেট দল অক্টোবরে ভারতের মাটিতে বিশ্বকাপে অংশ নেবে। আইসিসি সভাপতির সঙ্গে আলোচনায় নতুন আর্থিক মডেলে নিজেদের আর্থিক ভাগ নিয়ে নিজেদের অসন্তুষ্টির কথাও জানিয়েছে পিসিবি।

এশিয়া কাপ কোথায় অনুষ্ঠিত হবে, তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। বাংলাদেশ, শ্রীলঙ্কার মতো দেশগুলি টুর্নামেন্ট আয়োজন করতে চেয়েছে। প্রসঙ্গত ভারতীয় বোর্ডের পক্ষ থেকে পরিষ্কার বলে দেওয়া হয়েছে যে, তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না। পাকিস্তান সমাধান হিসেবে ‘হাইব্রিড মডেল’ পেশ করে এশিয়া কাপ নিয়ে। বলা হয়, ভারত খেলুক নিরপেক্ষ ভেন্যুতে। কিন্তু অন্য দেশগুলোকে খেলতে হবে পাকিস্তানের মাটিতে।

তবে পিসিবির এই ‘হাইব্রিড মডেল’ মানতে নারাজ এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। কারণ এশিয়া কাপের ক্ষেত্রে যদি এই মডেলকে মেনে নেয়া হয়, তাহলে আগামী দিনেও অন্য দেশগুলি এভাবে খেলতে চাইবে। বিশ্বকাপের সময়ে পাকিস্তান দাবি করতে পারে তাদের ম্যাচগুলো অন্যত্র আয়োজন করা হোক। সূত্র মারফত শোনা গেছে, এ মর্মে এরইতিমধ্যে আইসিসির কাছে আবেদন জানানোর কথা ভাবছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দু’দিনের সফরে পাকিস্তান গেলেন আইসিসির দুই শীর্ষ কর্মকর্তা। লাহোরে তাদের অভ্যর্থনা জানান পিসিবি চেয়ারম্যান নাজম শেঠি। তাদের সঙ্গে বৈঠকে বসে পুরনো কথাই নতুন করে শুনিয়েছেন শেঠি। তিনি জোর দিয়েই আইসিসিকে বলেছেন, ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না এলে তারাও বিশ্বকাপ খেলতে ভারতে দল পাঠাবে না।

এছাড়া আইসিসির দুই কর্মকর্তার সঙ্গে আইসিসি ও এসিসির (এশিয়ান ক্রিকেট কাউন্সিল) লভ্যাংশ ভাগাভাগির মডেল নিয়েও আলোচনা করেছেন পিসিবির চেয়ারম্যান নাজাম শেঠি। সে সভায় পাকিস্তানের রাজস্ব প্রাপ্তির বিষয়ে একমত হতে পারেনি আইসিসি ও পিসিবি। বুধবার পাকিস্তান ছাড়ার আগে দুই পক্ষের আরও এক দফা বৈঠকে বসার কথা রয়েছে।

সংবাদ মাধ্যম পিটিআই-কে অভ্যন্তরীণ একটি সূত্র জানিয়েছে, আইসিসি ও বিসিসিআই এশিয়া কাপের ভেন্যু ও মডেল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের আগে পিসিবির থেকে ভারতে বিশ্বকাপে খেলতে যাওয়ার বিষয়ে লিখিত নিশ্চয়তা চায়।

Exit mobile version