parbattanews

বিশ্বকাপ ক্রিকেটে আজ আফগানিস্তান-শ্রীলঙ্কার টিকে থাকার লড়াই

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের চলমান আসরে শুরুটা ভালো না হলেও ঠিকই ঘুরে দাঁড়িয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সেমির দৌড়ে টিকে থাকার লড়াইয়ে নিজেদের ষষ্ঠ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে দু’দল। পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচটি।

এশিয়ার দুই দলের আজকের লড়াইটি উভয় দলের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি টুর্নামেন্টের জন্যও। পয়েন্ট টেবিলে হয়তো দলগুলোর তেমন একটা নড়াচড়া হবে না তবে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। আজকের ম্যাচে জয়ী দলের সেমিফাইনালের সম্ভাবনা কিছুটা হলেও উজ্জ্বল হবে। অন্যদিকে হারা দলের ছিটকে যাওয়ার আশঙ্কা আরো বেড়ে যাবে।

উভয় দলের পয়েন্ট ৪। পাঁচ ম্যাচ থেকে এই সংগ্রহ তাদের। তবে দারুণ কিছু স্মৃতি নিয়ে আজ মুখোমুখি হচ্ছে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। টুর্নামেন্টের সর্বশেষ ম্যাচে উভয় দলই অধিকতর শ্রেয় প্রতিপক্ষকে হারিয়েছে। শ্রীলঙ্কার কাছে নাস্তানাবুদ হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এ দলটি অবশ্য সব দলের কাছে নাস্তানাবুদ হচ্ছে। অন্যদিকে পাকিস্তানকে হারিয়ে আফগানিস্তান রয়েছে ফুরফুরে মেজাজে।

আজকের ম্যাচের পর যে কোনো এক দলের পয়েন্ট ছয় হবে। বাকি তিন ম্যাচের দুটোতে জয় পেলে তাদের সেমিফাইনাল খেলার স্বপ্ন বাস্তবে রূপ নিতে পারে। তবে পরিস্থিতিটা একটু কঠিনই। কেননা বাকি ম্যাচগুলোর মধ্যে আফগানিস্তানের প্রতিপক্ষ রয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে শ্রীলঙ্কাকে খেলতে হবে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে। অর্থাৎ আজকের ম্যাচে জয়ী দলের সামনে সেমিফাইনালে খেলার সম্ভাবনা যেমন বেড়ে যাবে তেমনি তাদের হতে হবে সাবধানী। পরবর্তীতে একটা ভুল তাদের বড্ড সর্বনাশ করে দিতে পারে।

আফগানিস্তান আগের পাঁচ ম্যাচের দুটোতে নিউজিল্যান্ড ও ভারতের কাছে হেরেছে। এটা স্বাভাবিক ছিল। কিন্তু বাংলাদেশের কাছে হারটা তাদের জন্য এখন বড় আফসোসের হয়ে দেখা দিতে পারে। পাকিস্তান ও ইংল্যান্ডকে হারিয়ে তারা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। অন্যদিকে শ্রীলঙ্কার শুরুটা ছিল খুব বাজে। পকিস্তান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল। কিন্তু নেদারল্যান্ডস ও ইংল্যান্ডকে পরপর দুই ম্যাচে হারিয়ে তারা ভালাভাবে ফিরে এসেছে।

সর্বশেষ ম্যাচ খেলার পর আফগানিস্তান ছয়দিনের বিশ্রাম পেয়েছে। ফলে অনেকটা তরতাজা অবস্থায় আজ তারা মাঠে নামবে। ফিরে আসতে পারেন ফজলহক ফারুকি। সে ক্ষেত্রে আজ বাইরে থাকতে পারেন নুর আহমদ।

অন্যদিকে ইনজুরিতে কাহিল অবস্থা শ্রীলঙ্কার। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ সেরা হওয়া লাহিরু কুমারা ইনজুরির কারণে ছিটকে গেছেন। তার পরিবর্তে দলে এসেছেন দুশমান্থা চামিরা। তার অবস্থা যে ভালো তা বলা যাবে না। কেননা তিনিও ইনজুরি থেকে ফিরেছেন। সম্ভবত সরাসরি আজ তাকে মাঠে নেমে পড়তে হবে।

Exit mobile version