parbattanews

বিশ্ব কাঁপানো সেই ও. ইন্ডিজই বিশ্বকাপ থেকে বাদ!

সত্তর এবং আশির দশকে ওয়েস্ট ইন্ডিজ ছিল বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ক্রিকেট দল। তাদের ফাস্ট বোলিং ডিপার্টমেন্ট ভয় ধরাত ব্যাটারদের।

ব্যাটিংয়ে ছিল ক্লাইভ লয়েড থেকে ভিভ রিচার্ডস, ডেসমন্ড হেইনস এবং গর্ডন গ্রিনিজের মতো নাম। প্রথম দুটি ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল সেই ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় বিশ্বকাপেও তারা ফাইনালে ওঠে। তবে সেবার ভারতের কাছে হেরে যায় ক্যারিবিয়ানরা।

ক্রিকেটের সবচেয়ে বড় অঘটন হিসেবে দেখা হয় ১৯৮৩ বিশ্বকাপ ফাইনালকে। কারণ ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে ওই সময় খেলাটাও ছিল বড় ব্যাপার। কিন্তু সময়ের সাথে সাথে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অবস্থা খারাপ হতে থাকে। এখন পরিস্থিতি এমন যে তারা ২০২৩ বিশ্বকাপে খেলতে পারবে কি না সন্দেহ।

জিম্বাবুয়ের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ হেরেছে ৩৫ রানে। ২৬৮ রান করার পর জিম্বাবুয়ে ওয়েস্ট ইন্ডিজকে ২৩৩ রানে আটকে দেয়।

টুর্নামেন্টে এটাই তাদের সবচেয়ে বড় স্কোর। তবে এই হারের পরও সুপার-৬-এ জায়গা করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে ওঠার পাশাপাশি সুপার-৬-এ থাকা শীর্ষ-২ দলও বিশ্বকাপে জায়গা করে নেবে।

এই টুর্নামেন্টের নিয়ম এমন যে ওয়েস্ট ইন্ডিজের জন্য এখন রাস্তা কঠিন। জিম্বাবুয়ে নিজের গ্রুপের দুই দলকেই হারিয়ে সুপার-৬ এ জায়গা করে নিয়েছে। অর্থাৎ সুপার-৬ এ জিম্বাবুয়ে পৌঁছে যাবে ৪ পয়েন্ট নিয়ে।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ যে দুই দলকে পরাজিত করেছে তারা বিদায় নিয়েছে। এখন তাদের খেলতে হবে নেদারল্যান্ডসের বিরুদ্ধে। সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতলেও ২ পয়েন্ট নিয়ে সুপার-৬-এ পৌঁছবে। আজ সোমবারের ম্যাচে নেদারল্যান্ডসও যদি ওয়েস্ট ইন্ডিজকে হারায়, তা হলে তাদের আশা প্রায় শেষ।

সুপার-৬-এ ৩টি ম্যাচ খেলতে হবে জিম্বাবুয়েকে। তাতে তারা তিনটিই জিতলে ১০ পয়েন্ট নিয়ে সরাসরি ফাইনাল এবং বিশ্বকাপে পৌঁছে যাবে। অন্যদিকে, তিনটি ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ৮ পয়েন্টে পৌঁছতে পারবে। শ্রীলঙ্কাও দ্বিতীয় গ্রুপ থেকে সুপার সিক্সে উঠেছে।

শ্রীলঙ্কা এর পর ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ে দুই দলকে হারাতে পারলে ওয়েস্ট ইন্ডিজের আশা শেষ হয়ে যেতে পারে। ওয়েস্ট ইন্ডিজ টিকে থাকবে যদি জিম্বাবুয়েকে শ্রীলঙ্কা হারায় এবং তারা নিজেরা সব ম্যাচ জিততে পারে। এর পর ওয়েস্ট ইন্ডিজ আরও ভাল রান রেটে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে হবে।
সূত্র : নিউজ ১৮

Exit mobile version