ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করে এস.এম.ই উদ্যোক্তাদের তাৎক্ষণিক লোন প্রদান করছে ব্র্যাক ব্যাংক

নন

কর্পোরেট ডেস্ক:
 ৬ জুন, ২০১৩: এস.এম.ই উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানে গিয়ে তাৎক্ষণিক লোন অনুমোদন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উদ্যোক্তাদের প্রতিষ্ঠান পরিদর্শন করেন এবং ব্যবসায়িক অবস্থা সরেজমিন পর্যালোচনা করে বাংলাদেশ ব্যাংকের নিয়মনীতি পূরণ সাপেক্ষে লোনের অনুমোদন করেন।

গ্রাহকদের ব্যাংকে আসতে হচ্ছে না। সেবা প্রদানের জন্য ব্যাংকই গ্রাহকের কাছে চলে এসেছে।

এ সম্পর্কে ব্র্যাক ব্যাংক লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সৈয়দ মাহবুবুর রহমান বলেন, “ব্যাংকের প্রতিষ্ঠালগ্ন থেকেই আমরা জামানতবিহীন ঋণ প্রদান করে আসছি। প্রকৃতপক্ষে আমাদের ৯০% এর বেশী ঋণই জামানতবিহীন। স্পট লোন বা তাৎক্ষণিক লোন আমাদের নতুন সেবা। এ সেবা ব্যাংকিং সেবার বাইরে থাকা মানুষদের কাছে ব্যাংকিং সেবা নিয়ে যাবে।”

এখন পর্যন্ত ১৫৬ জন গ্রাহককে প্রায় ১৩ কোটি টাকা তাৎক্ষণিক ঋণ প্রদান করেছে ব্র্যাক ব্যাংক। এ সুবিধা গ্রাহকদের মাঝে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা সৃষ্টি করেছে।

এর আওতায় গ্রাহকরা ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা পাওয়া যাবে। দ্রুত ঋণ প্রদানের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ব্যবসা সম্প্রসারণে সহযোগিতার উদ্দেশ্য নিয়ে এ সেবা চালু করা হয়।

পাইলট প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে নারায়ণগঞ্জ, গাজিপুর, ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, বগুড়া ও ফরিদপুরে এ সেবা শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে দেশব্যাপী এ সেবা চালু করা হবে।

উৎপাদন, ট্রেডিং ও কৃষিভিত্তিক কোম্পানিগুলো এ স্পট লোন সেবা গ্রহণ করতে পারবে। এজন্য কমপক্ষে তিন বছরের ব্যবসায়িক অভিজ্ঞতা থাকতে হবে। এ সেবা এস.এম.ই খাতে নতুন গতি নিয়ে আসবে। দ্রুততম সময়ে ঋণ পাওয়ার ফলে ব্যবসায়িরা নির্বিগ্নে ব্যবসা পরিকল্পনা ও সম্প্রসারণের কৌশল নির্ধারণ করতে পারবে।  

প্রতিষ্ঠার মাত্র ১২ বছরের মধ্যেই ব্র্যাক ব্যাংক ৪ লাখ এস.এম.ই উদ্যোক্তার মাঝে ২২,৫০০ কোটি টাকার ঋণ বিতরণ করেছে। এ ফলে ১২ লাখের বেশী লোকের সরাসরি কর্মসংস্থান হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

6 Replies to “ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করে এস.এম.ই উদ্যোক্তাদের তাৎক্ষণিক লোন প্রদান করছে ব্র্যাক ব্যাংক”

  1. আমিগারমেণচ ব‌্যবহা কবরি এখণ আমিমেণুফেকচার করতেচাই তাই আমার একটি লোণ দরকার

  2. আমিগারমেণচ ব‌্যবহা করি এখণ আমিমেণুফেকচার করতেচাই তাই আমার একটি লোণ দরকার

  3. আমার লোন দরকার কি ভাবে পেতে পারি
    অনেক বেংক কে ঘুরলাম কিনতু লোন পেলাম
    না কারন কি আমি জানি না লোনটা দরকার কারন আমি china জাব আমার এটুজেট আছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন