ব্রিজের অভাবে শিক্ষার্থীদের দুর্ভোগ

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ৩নং ওয়ার্ডের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত আলীক্ষং মিরঝিরি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। দুর্গম জনপদের বিদ্যালয়টিতে যেতে স্কুল শিক্ষকসহ ছাত্রছাত্রীদের দুর্ভোগের আর শেষ নেই।

বিদ্যালয়টি যেতে পার হতে পাহাড়ি খাল। নেই কোন বাঁশের সাঁকো। প্রতিদিন খাল পেরিয়ে ভেজা কাপড়ে যেতে হয় স্কুলে। পাহাড়ি খালে বর্ষা ও শুকনো মৌসুমে পানি থাকে ভরপুর। বর্ষা মৌসুমে স্কুল ছাত্রছাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয় বলে জানালেন স্কুলটির প্রধান শিক্ষক মাহমুদুল হাসান।

তিনি জানান, মাত্র একটি ব্রিজের অভাবে শিক্ষকসহ ছাত্রছাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। তাছাড়া সব শিক্ষার্থী রয়েছে ১০ বছরের কম বয়সী। তাই তিনি শিশু শিক্ষার্থীদের নিয়ে সব সময় দুঃচিন্তায় থাকেন।

স্থানীয় ইউপি সদস্য আবুল হোসেন জানান, তিনি বিষয়টি ইউপি চেয়ারম্যানকে জানিয়েছেন। তিনি আশ্বাস দিয়েছেন ব্রিজটি নির্মাণে ঊর্ধ্বতন কর্মকর্তাকে অবহিত করবেন।

সরজমিনে গিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটি ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন আগে বিদ্যালয়টি নির্মিত হলেও একটি ব্রিজের অভাব ও বিদ্যালয়ে যেতে রাস্তাঘাটের অবস্থা করুন দশা পরিণত হওয়ায় দুঃখের আর শেষ নেই।

অভিভাবক সদস্য ও বিদ্যালয়ের সাবেক সভাপতি আনিছুর রহমান জানান, শিক্ষার্থীদের চরম দুর্ভোগের পাশাপাশি গ্রামের লোকজনও একটি ব্রিজের অভাবে সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছে। ব্রিজটির অভাবে পাহাড়ের উৎপাদিত পণ্যও গাড়ি যোগে আনা নেওয়া সম্ভব হচ্ছে না। তাছাড়া রয়েছে খালের ওপারে হাজার একর রাবার বগানসহ বনজ ও ফলজ বাগান। যেখানে উৎপাদন হচ্ছে কয়েক লাখ টাকার রাবার ও ফল ফলাদি । যেখান থেকে সরকার পাচ্ছে রাজস্ব। ব্রিজটি নির্মাণ হলে সাধারণ মানুষসহ শিক্ষার্থীদের মুখে হাসি ফুটবে বলে জানান তিনি।

বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম কোম্পানি বলেন, মাত্র একটি ব্রিজের অভাবে সীমাহীন দুর্ভোগের শিকার হতে হচ্ছে শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। এ বিষয়ে অবগত রয়েছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী মো. নজরুল ইসলামের নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আলীক্ষ্যং মিরঝিরি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যেতে খালের উপর ব্রিজটি লিপিবদ্ধ করা হয়েছে এবং তিনি অবগত রয়েছেন। এখনো কোন ধরনের বরাদ্দ না আসায় ব্রিজ নির্মাণ সম্ভব হচ্ছেনা। তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন বলেও জানান।

স্থানীয় এলাকাবাসী ব্রিজটি নির্মাণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং মহোদয়ের হস্তক্ষেপ কামনা করছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন