ভাঙ্গনের কবলে ইসলামপুর গাইন্দ্যা বাজার

fec-image

বান্দরবান-রাঙামাটি সীমান্তের মাঝামাঝি গাইন্দ্যা বাজার ( ইসলামপুর ৫ নং) বাজারটি ভাঙ্গনের কবলে পড়েছে। যে কোন মুহূর্তে বড় ধরনের ভাঙ্গনের ফলে বাজারের ব্যবসা বাণিজ্য বন্ধ হওয়ার আশঙ্কা করেছে স্থানীয়রা। কয়েদিনের বৃষ্টির কারণে বাজারের প্রধান একপাশে ভাঙ্গন দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ বাজারে অনেক ব্যবসায়ী ও এলাকাবাসী বসবাস করে আসছে। বাজারের পাশ দিয়ে প্রায় মানুষ চলাফেরা করলেও এই বাজার ভাঙ্গনের বিষয়ে কারো কোন নজরদারী নেই বললেই চলে।

সম্প্রতি সরজমিনে গিয়ে দেখা যায়, এলাকার সচেতন লোকজন ভাঙ্গন রোধসহ রাতে বড় ধরনের দুর্ঘটনা এড়াতে বিদ্যুতের বাল্ব জালিয়ে রাখে । পাশাপাশি বালুর বস্তা দিয়ে ভাঙ্গন রোধ করার চেষ্টা করছে।

এদিকে, ৫ নং ইসলাম পুর এলাকার স্থানীয় বাসিন্দারা জানান, ভাঙ্গন রোধে বান্দরবান উপজেলা নির্বাহী অফিসার কে জানানো হলে এখনো কোন পদক্ষেপ নেননি। তিনি কয়েক বার সরেজমিনে এসে দেখে গেছেন। প্রকৃতপক্ষে বাজারটি মেরামতের কাজ কার হাতে ন্যাস্ত এ বিষয়ে কেউ সঠিক তথ্য দিতে পারছেনা। এদিকে দ্রুত ভাঙ্গন প্রতিরোধে ব্যবস্থা করা না হলে বাজারের ব্যবসা ও ঘরবাড়ি রক্ষা করা সম্ভব নয় বলে এলাকাবাসীর আশঙ্কা। এতে ভাঙ্গনের পাশে থাকা সকল বাড়ি ঘর হুমকির মুখে পড়তে পারে।

এ ব্যাপারে জানতে চাইলে বান্দরবান সদর উপজেলার নির্বাহী অফিসার সাদিয়া আফরোজ এর সাথে মুঠোফোনে বলেন, আমি সবে মাত্র যোগদান করেছি। আমার পূর্বের নির্বাহী অফিসার মহোদয় পরিদর্শন করছেন কিনা আমি অবগত নই। তবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে আলাপ করে বিষয়টি গুরুত্ব দেওয়া হবে।

এ বিষয়ে বাজার চৌধুরী বাথোয়াই হেডম্যান জানান, বাজার টি বান্দরবান জেলায় হওয়াতে তাদের কোন হাত নেই। বিষয়টি বান্দরবান জেলাকে অবগত করেছি।

তিনি বলেন, অতিদ্রুত ভাঙ্গন রোধ করার ব্যবস্থা গ্রহণ না করলে জনগণের যাতায়াত ব্যবস্থা বন্ধ এবং ঘরবাড়ি, বাজার বিলীন হয়ে যেতে পারে। তাই তিনি ভাঙ্গনটি দ্রুত মেরামতের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষ দ্রুত ব্যবস্থা নিবেন বলে আশা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন