parbattanews

ভারতীয় সর্বশেষ সাংবাদিককেও বের করে দিচ্ছে চীন

পরমাণু শক্তিধর ২ প্রতিবেশী চীন ও ভারত নিজ নিজ দেশ থেকে একে অপরের সাংবাদিকদের ক্রমাগত ‘বহিষ্কার’ করায় তাদের সম্পর্ক আর তলানিতে নেমেছে। গণমাধ্যম নিয়ে তাদের দৌরাত্ম্য এখন চরমে। চীনে অবস্থান করা ভারতীয় সর্বশেষ সাংবাদিককেও চলতি মাস শেষ হওয়ার আগেই দেশ ত্যাগ করার নির্দেশ দিয়েছে বেইজিং।

সোমবার (১২ জুন) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শুরুতেও চীনে চারজন ভারতীয় সাংবাদিক অবস্থান করছিলেন। এর মধ্যে দুজনের ভিসা স্থগিত করে গত এপ্রিলেই দেশটিতে তাদের ঢুকতে বাধা দেওয়া হয়। আর গত সপ্তাহেই আরেকজন সাংবাদিককে চীন ছাড়তে বাধ্য করা হয়।

ব্লুমবার্গের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়-সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার প্রতিবেদক ছিলেন চীনে অবস্থান করা ভারতীয় সর্বশেষ সাংবাদিক। তার বিদায়ের মধ্য দিয়ে চীনে ভারতের আর একজন সাংবাদিকও অবশিষ্ট থাকবেন না।

সম্প্রতি ভারতে অবস্থান করা চীনা সাংবাদিকেরা প্রতিবন্ধকতার শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছিল বেইজিং। তবে এ ধরনের অভিযোগকে অস্বীকার করে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি দাবি করেন-শুধু চীনা সাংবাদিকরাই নন, সব বিদেশি সাংবাদিকই বাধাহীন এবং স্বাধীনভাবে ভারতে অবস্থান করে মিডিয়া কাভারেজ দিচ্ছেন।

তবে ভারতীয় সাংবাদিকেরা চীনে স্বাধীনভাবে কাজ করতে পারছেন না বলেও মন্তব্য করে অরিন্দম বাগচি। চীনে কোনো ভারতীয় গণমাধ্যমের ব্যুরো অফিস চালাতে স্থানীয় সাংবাদিকদের নিয়োগে চীনা কর্তৃপক্ষ বাধা দেয় বলেও জানান তিনি। এ ছাড়া ভারতীয় সাংবাদিকেরা দেশটিতে নির্বিঘ্নে চলা-ফেরা করতে পারেন না বলেও তিনি দাবি করেন।

এদিকে, ভারতীয় সাংবাদিককে বের করে দেওয়ার বিষয়টিকে ‘ইটের বদলে পাটকেল’ বলে মন্তব্য করেছে চীনা কর্তৃপক্ষ। তারা বলছেন, গত মাসেই দিল্লিতে অবস্থান করা চীনা রাষ্ট্রীয় দুটি গণমাধ্যমের সাংবাদিকদের বহিষ্কার করেছে ভারত কর্তৃপক্ষ।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং জানান, বর্তমানে ভারতে তাঁর দেশের একজন মাত্র সাংবাদিক অবস্থান করে ভিসা নবায়নের চেষ্টা করছেন।

জানা গেছে, শুধু ভারতই নয়-যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার সঙ্গেও গণমাধ্যম নিয়ে দৌরাত্ম্য চলেছ চীনের।

Exit mobile version