ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ ঘোষের দীঘিনালায় সিএসডি ইউনিট-২ পরিদর্শন

ভারতীয় হাই কমিশনার ফটো

দিঘীনালা প্রতিনিধি:
প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয় ,প্রতিবন্ধীরাও সমাজের মানুষ এ শ্লোগানে প্রতিষ্ঠিত ১৭ ফেব্রুয়ারী খাগড়াছড়ির জেলার দীঘিনালা উপজেলার দূর্গম দীঘিনালা ইউনিয়নের বাঘাইছড়ি দুঅর নামক স্থানে কনসার্ন সার্ভিসেস ফর ডিসঅ্যবেলড্ (সিএসডি) ইউনিট -২ পার্বত্য শাখা পরিদর্শন করেছেন ভারতের সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার শ্রী সোমনাথ ঘোষ ও তার স্ত্রী । সিএসডি এর প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ দাশ গুপ্ত বলেন, ১৯৯৮ সালে চট্রগ্রামের নন্দীপাড়ায় কিছু অবহেলিত প্রতিবন্ধী নিয়ে নিজের পৈত্রিক জায়গাসম্পত্তি বিক্রি করে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে । একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন পড়ে খাগড়াছড়ির দীঘিনালা এসে স্থানীয় প্রতিবন্ধী ও অবহেলিত জনগণ নিয়ে চালিত বছরে (সিএসডি) ইউনিট -২ শাখার কাজ আরম্ভ করি। বর্তমানে এই কেন্দ্রে প্রায় ৩০৯জন ছাত্রছাত্রী ও প্রশিক্ষার্থী রয়েছে তার মধ্যে ২২ জন শারীরিক প্রতিবন্ধী  রয়েছে। এই কেন্দ্রে চারটি ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয় যার মধ্যে কম্পিউটার, তাঁতশিল্প, সেলাই প্রশিক্ষণ ও চারুকারু(অংকন)।

ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ ঘোষ এ প্রতিষ্ঠান পরিদর্শনকালে বলেন, চট্রগ্রামে নন্দীপাড়ায় প্রতিষ্ঠিত সিএসডি ২০১১সালে পরিদর্শন করেছিলাম। বিশ্বজিতের আমন্ত্রনে পার্বত্য চট্রগ্রামের দীঘিনালার (সিএসডি) ইউনিট -২ এসে সত্যিকারে প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা দেখার অভিজ্ঞতা হলো । বিভিন্ন ভেন্যু ঘুরে দেখে তিনি পার্বত্যঞ্চলের পার্শ্ববর্তী ভারতের মিজোরাম প্রদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, প্রতিবন্ধীসহ ও স্থানীয় অবহেলিত হতরিদ্রদের  শিক্ষা, চিকিৎসা , স্বাস্থ্যসহ সার্বিক উন্নয়নের প্রয়োজনীয় সাহায্য প্রদান করা হবে।

সেলাই প্রশিক্ষক চুমকি চাকমা বলেন, প্রতিবন্ধীদের নিয়ে কাজ করতে ভাল লাগে। প্রথম প্রথম প্রতিবন্ধীরা একে অপরের সাথে কথা বলতে হীন মনে করত কিন্তু এখন ভাই বোনের মত আচরণ করে। শারীরিক প্রতিবন্ধী তৃতীয় শ্রেনীর ছাত্র জেকসন চাকমা বলেন, (ঘরৎ থাতক গম নো লাগে কাম শিক্ষিত ইদু এইচং) ঘরে থাকতে ভাল লাগে না তাই কাজ শিখতে এখানে এসেছি। পরিদর্শন ও আলোচনা সভায় উপস্থতি ছিলেন, সিএসডি ইউনিট-২ দীঘিনালা বাঘাইছড়ি দুঅর শাখার কৃপা রঞ্জন চাকমা , ছাত্রবাসের জমিদাতা কারা রঞ্জন চাকমাসহ স্থানীয় জনগন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন